• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ভিসি’র বাসভবন ঘেরাও করে অবস্থান শাবিপ্রবি শিক্ষার্থীদের, জরুরি সেবা বন্ধের হুঁশিয়ারি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ১৮:২৯, ২৩ জানুয়ারি ২০২২

আপডেট: ২১:০৪, ২৩ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
ভিসি’র বাসভবন ঘেরাও করে অবস্থান শাবিপ্রবি শিক্ষার্থীদের, জরুরি সেবা বন্ধের হুঁশিয়ারি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ–এর বাসভবন ঘেরাও করে অবস্থান নিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। রবিবার (২৩ জানুয়ারি) বিকাল পৌনে চারটা থেকে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের মূল ফটকের সামনে অবস্থান নেন। এই সময় আইন-শৃঙ্খলা বাহিনী ছাড়া আর কাউকে উপাচার্যের বাসভবনের ভিতরে ঢুকতে দেওয়া হবে না বলে ঘোষণা দেন তারা।

বাসভবন ঘেরাও কর্মসূচি শুরু করার পর শিক্ষার্থীরা জানান, পরিস্থিতি যেভাবে এগুচ্ছে, এতে আমাদের বাধ্য করা হচ্ছে আরও কঠোর কর্মসূচির দিকে যেতে। তারা বলেন, উপাচার্যের বাসভবনে কেবল পুলিশ ছাড়া কেউ ঢুকতে পারবে না। ভবিষ্যতে তারা উপাচার্যের বাসভবনের জরুরি পরিসেবা বন্ধ করতে বাধ্য হবেন বলে জানান। তবে বর্তমানে উপাচার্যের বাসভবনের জরুরি পরিসেবা চালু থাকবে।

এই বিষয়ে রবিবার (২৩ জানুয়ারি) বিকালে সংবাদ সম্মেলনে আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্য থেকে নাফিজা আনজুম বলেন, আমরা শান্তিপূর্ণভাবে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিবো। আমরা উপাচার্যকে অবরুদ্ধ করছি বিষয়টি ঠিক এমন নয়, আমরা উপাচার্যের বাসভবনের ভেতরে কাউকে ঢুকতে দেবো না। আমরা ওই জায়গায় বসে অনশন করছি, আর সবাই গিয়ে উপাচার্যের সংগে দেখা করবেন–সেটা হয় না। এজন্য এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

এদিকে আমরণ অনশন কর্মসূচির একশো’ ঘণ্টা পূর্ণ হবে আজ সন্ধ্যায়। এই কারণে সন্ধ্যা ছয়টা থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রতিবাদী মশাল মিছিল করার ঘোষণা দিয়েছে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে শুরু হয়ে চেতনা ৭১ প্রদক্ষিণ শেষে পুনরায় গোলচত্বরে মিলিত হবে বলে জানান তারা। 

উল্লেখ্য, অসদাচরণের অভিযোগ এনে বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাত নয়টা থেকে আন্দোলন কর্মসূচি চালিয়ে আসছিলেন শাবিপ্রবি’র শিক্ষার্থীরা। এই নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সংগে বৈঠক হলেও দাবি পূরণ না হওয়ায় আন্দোলন অব্যাহত রেখেছিলেন তাঁরা। রবিবার (১৬ জানুয়ারি) উপাচার্যকে অবরুদ্ধ করা হলে এক পর্যায়ে পুলিশ এসে গুলি ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করলে আহত হন শিক্ষার্থীরা। এই ঘটনায় শিক্ষার্থীদের আনন্দোলন আরও বেগবান হয়ে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ-এর পদত্যাগের দাবিতে ওই রাতেই আন্দোলনে নামেন। এরপর গত বুধবার ( ১৯ জানুয়ারি) দুপুর ২টা ৫০ মিনিটে স্বেচ্ছায় ২৪ জন শিক্ষার্থী আমরণ অনশন শুরু করেন। এদের মধ্যে ৯ জন ছাত্রী ও ১৫ জন ছাত্র।  উপাচার্যের পদত্যাগের আগ পর্যন্ত তাদের এই কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান তারা। এদিকে, শনিবার (২২ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে সাতটায় সংবাদ সম্মেলনে রাত আটটা থেকে গণ–অনশন কর্মসূচি পালনের ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বিভি/এসএস/রিসি 

মন্তব্য করুন: