• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শাবিপ্রবি ভিসি’র বাসভবনের পানি-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ২০:২৭, ২৩ জানুয়ারি ২০২২

আপডেট: ২০:৩৪, ২৩ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
শাবিপ্রবি ভিসি’র বাসভবনের পানি-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ-এর বাসভবনের পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। রবিবার (২৩ জানুয়ারি) রাত পৌনে আটটার দিকে আন্দোলনরত শিক্ষার্থীদের এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেন। 

এর আগে উপাচার্যের বাসভবনের সামনে মানব দেয়াল তৈরি করা হয়। আন্দোলনকারীরা জানান তারা পুলিশ ছাড়া উপাচার্যের বাসভবনে কাউকে ঢুকতে অথবা বের হতে দেবে না। এরপর বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে দেন তারা। 

রবিবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় উপাচার্যের পদত্যাগ দাবিতে চালিয়ে যাওয়া অনশনের ১০০ ঘণ্টা পূর্ণ হয়। এরপরে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। 

এর আগে বিকাল পৌনে চারটা থেকে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের মূল ফটকের সামনে অবস্থান নেন। এই সময় আইন-শৃঙ্খলা বাহিনী ছাড়া আর কাউকে উপাচার্যের বাসভবনের ভিতরে ঢুকতে দেওয়া হবে না বলে ঘোষণা দেন তারা।

বাসভবন ঘেরাও কর্মসূচি শুরু করার পর শিক্ষার্থীরা জানায়, পরিস্থিতি যেভাবে এগুচ্ছে, এতে আমাদের বাধ্য করা হচ্ছে আরও কঠোর কর্মসূচির দিকে যেতে। সেই সময় তারা ভবিষ্যতে উপাচার্যের বাসভবনের জরুরি পরিসেবা বন্ধের হুঁশিয়ারিও দিয়েছেন।

উল্লেখ্য, অসদাচরণের অভিযোগ এনে বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাত নয়টা থেকে আন্দোলন কর্মসূচি চালিয়ে আসছিলেন শাবিপ্রবি’র শিক্ষার্থীরা। এই নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সংগে বৈঠক হলেও দাবি পূরণ না হওয়ায় আন্দোলন অব্যাহত রেখেছিলেন তাঁরা। রবিবার (১৬ জানুয়ারি) উপাচার্যকে অবরুদ্ধ করা হলে এক পর্যায়ে পুলিশ এসে গুলি ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করলে আহত হন শিক্ষার্থীরা। এই ঘটনায় শিক্ষার্থীদের আনন্দোলন আরও বেগবান হয়ে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ-এর পদত্যাগের দাবিতে ওই রাতেই আন্দোলনে নামেন। এরপর গত বুধবার ( ১৯ জানুয়ারি) দুপুর ২টা ৫০ মিনিটে স্বেচ্ছায় ২৪ জন শিক্ষার্থী আমরণ অনশন শুরু করেন। এদের মধ্যে ৯ জন ছাত্রী ও ১৫ জন ছাত্র।  উপাচার্যের পদত্যাগের আগ পর্যন্ত তাদের এই কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান তারা। এদিকে, শনিবার (২২ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে সাতটায় সংবাদ সম্মেলনে রাত আটটা থেকে গণ–অনশন কর্মসূচি পালনের ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বিভি/এসএস/রিসি 

মন্তব্য করুন: