• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

হাসপাতালে শাবিপ্রবি’র অনশনকারী ২০ শিক্ষার্থী

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ১২:০৮, ২৪ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
হাসপাতালে শাবিপ্রবি’র অনশনকারী ২০ শিক্ষার্থী

ফাইল ছবি

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ-এর পদত্যাগের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আমরণ অনশনকারী ২০ শিক্ষার্থী গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। পরে তাদেরকে উদ্ধার করে সিলেটের তিন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সোমবার (২৪ জানুয়ারি) সকাল পৌনে ১১টা পর্যন্ত ২০ জন শিক্ষার্থী হাসপাতাল ভর্তি আছেন বলে জানা যায়। এখন ৮ জন অনশনকারী শিক্ষার্থী ভিসি’র বাস ভবনের সামনে অবস্থান করছেন। রোববার (২৩ জানুয়ারি) বিকালে গণঅনশনের অংশ হিসেবে যোগ দিয়েছেন আরও চার শিক্ষার্থী।

এর আগে বুধবার ( ১৯ জানুয়ারি) দুপুর ২টা ৫০ মিনিটে স্বেচ্ছায় ২৪ জন শিক্ষার্থী আমরণ অনশন শুরু করেন। এদের মধ্যে ৯ জন ছাত্রী ও ১৫ জন ছাত্র। অনশনে বসার আগে শিক্ষার্থীরা বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন। এর আগে মঙ্গলবার (১৮ জানুয়ারি) রাত সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে আন্দোলনরত শিক্ষার্থীরা সংবাদ সম্মেলন করেন। সম্মেলনে বুধবার (১৯ জানুয়ারি) দুপুর ১২টার মধ্যে উপাচার্যকে স্বেচ্ছায় পদত্যাগের আল্টিমেটাম দিয়ে এই আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করেন শিক্ষার্থীরা। 

উল্লেখ্য, অসদাচরণের অভিযোগ এনে বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাত নয়টা থেকে আন্দোলন কর্মসূচি চালিয়ে আসছিলেন শাবিপ্রবি’র শিক্ষার্থীরা। এই নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সংগে বৈঠক হলেও দাবি পূরণ না হওয়ায় আন্দোলন অব্যাহত রেখেছিলেন তাঁরা। রবিবার (১৬ জানুয়ারি) উপাচার্যকে অবরুদ্ধ করা হলে এক পর্যায়ে পুলিশ এসে গুলি ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করলে আহত হন শিক্ষার্থীরা। এই ঘটনায় শিক্ষার্থীদের আনন্দোলন আরও বেগবান হয়ে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ-এর পদত্যাগের দাবিতে ওই রাতেই আন্দোলনে নামেন। এরপর গত বুধবার ( ১৯ জানুয়ারি) দুপুর ২টা ৫০ মিনিটে স্বেচ্ছায় ২৪ জন শিক্ষার্থী আমরণ অনশন শুরু করেন। এদের মধ্যে ৯ জন ছাত্রী ও ১৫ জন ছাত্র।  উপাচার্যের পদত্যাগের আগ পর্যন্ত তাদের এই কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান তারা। 

এদিকে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ-এর বাসভবনের পানি ও বিদ্যুৎ সংযোগ রবিবার (২৩ জানুয়ারি) রাত পৌনে আটটার দিকে বিচ্ছিন্ন করে দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

বিভি/এসএস/রিসি 

মন্তব্য করুন: