• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

পিএইচডি ডিগ্রী অর্জনে ইনক্রিমেন্ট প্রদানের দাবি জবি শিক্ষক সমিতির

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ১১:২৭, ২৪ মে ২০২২

ফন্ট সাইজ
পিএইচডি ডিগ্রী অর্জনে ইনক্রিমেন্ট প্রদানের দাবি জবি শিক্ষক সমিতির

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ডক্টর অব ফিলোসোফি (পিএইচডি) ডিগ্রী অর্জনের ক্ষেত্রে তিনটি অগ্রিম ইনক্রিমেন্ট প্রদানের বিষয়ে দ্রুত প্রজ্ঞাপন জারির দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। 

সোমবার (২৩ মে) সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় হল গবেষণার তীর্থস্থান। জ্ঞান আহরণ, নতুন জ্ঞানের সৃষ্টি ও বিতরণ বিশ্ববিদ্যালয়সমূহের অন্যতম প্রধান কাজ। নিরন্তর গবেষণা নতুন উদ্ভাবনের দার উন্মোচিত করে এবং পিএইচডি গবেষণা এই দার উন্মোচনের কলাকৌশল শিক্ষণের প্রধানতম সোপান হিসেবে কাজ করে। আমরা মনে করি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ ও জননেত্রী শেখ হাসিনা ঘোষিত জ্ঞানভিত্তিক সমাজব্যবস্থা প্রবর্তনে দেশে একটি গবেষণাবান্ধব পরিবেশ সৃষ্টি এবং গবেষণামনস্ক বিজ্ঞানী তৈরির জন্য এই প্রণোদনা প্রদান খুবই জরুরী ও অত্যাবশ্যক। 

কিন্তু বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দকে উপেক্ষা করে শুধুমাত্র সরকারি কলেজের শিক্ষক ও কর্মকর্তাদের জন্য গত বছরের ১১ অক্টোবর অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপনটি হতাশাজনক এবং উদ্দেশ্যপ্রণোদিত। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সম্মান রক্ষায় বিষয়টি অদ্যাবধি সুরাহা না করে বিশ্ববিদ্যালয়সমূহকে ইনক্রিমেন্ট প্রদানের সকল কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা সংক্রান্ত পত্র প্রেরণের বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করছে। একই সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দের পিএইচডি ডিগ্রী অর্জনের জন্য তিনটি অগ্রিম ইনক্রিমেন্ট প্রদানের বিষয়ে দ্রুত প্রজ্ঞাপন জারির জোর দাবি জানাচ্ছে।


 

বিভি/এসি/রিসি 

মন্তব্য করুন: