• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

প্রেমে প্রতারণার শাস্তি চায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

জয়নাল আবেদীন, ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশিত: ১৭:২৬, ২৬ মে ২০২২

আপডেট: ১৭:৩৯, ২৬ মে ২০২২

ফন্ট সাইজ
প্রেমে প্রতারণার শাস্তি চায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

প্রেমের সম্পর্কে প্রতারণা রোধে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। এসময় প্রতারণার কোন অভিযোগ পেলে অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইন প্রণয়নের দাবি জানান তারা৷ 

বৃহস্পতিবার (২৬ মে) বেলা ১২ টায় মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে সমাবেশ করে আয়োজক শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের নিচতলায় আয়োজিত সমাবেশে শিক্ষার্থীরা বলেন, বর্তমান সময়ে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে একের পর এক আত্মহত্যার ঘটনা ঘটছে। বেশিরভাগ ক্ষেত্রেই এর পিছনে প্রেমের সম্পর্কে প্রতারণা প্রধান কারণ হিসেবে সামনে আসে৷ এছাড়া সম্পর্ক ভেঙ্গে যাওয়ায় মানসিক ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন সংশ্লিষ্টরা। 

তারা আরো বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের ব্যাপারে আন্তরিক। কিন্তু বর্তমান সময়ে মহামারির মতো প্রতারণার বিষয়টি সামনে আসছে। এক্ষেত্রে বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষার্থীর ব্যাপারে এমন অভিযোগ উঠলে বিষয়টি অবশ্যই প্রশাসনের খতিয়ে দেখা উচিত। ইতোমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এ ব্যাপারে উদ্যোগ গ্রহণ করেছে৷ 

সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয়বর্ষের শিক্ষার্থী মোত্তালেব হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যখন প্রেম করে তখন বিভিন্ন প্রত্যাশা ও বিয়ে করার আশা দিয়েই সম্পর্কে জড়িয়ে পড়েন। পরে যখন দেখে ছেলে ভালো চাকরি করতে পারে না তখন পরিবারের কথা বলে সম্পর্ক ছিন্ন করে দেয়।তখন ভালো একটা চাকরি করে এমন ছেলে দেখে বিয়ে করে ফেলেন। পরে ছেলে শিক্ষার্থীরা হতাশা গ্রস্ত হয়ে যায় এমনকি আত্মহত্যার পথও বেঁছে নেন।ইতোমধ্যে আমরা সামাজিক যোাগাযোগ মাধ্যমে এমন খবর বহু পেয়েছি।আমাদের ক্যাম্পাসে এমন ঘটনা যেন না ঘটে সেজন্যে প্রতিবাদ সমাবেশ করছি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মেয়ে শিক্ষার্থী জানান, আসলে প্রেমে বা যেকোন প্রতারণা করা একটা মানসিক ব্যাপার।এখানে মেয়েদের দোষ দেওয়া কোনো সুযোগ নেই। যে প্রতারণা করবে সে ছেলে বা মেয়ে উভয় হতে পারে। প্রতারক যেইহোক সমাজে তাদেরকে ঘৃণা করা উচিত। কারণ প্রতারণা একজনের জীবন বিপন্ন করে তোলে।

বিভি/এজেড

মন্তব্য করুন: