• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ক্লাসরুম পেরিয়ে সকলের শিক্ষক ড. শাহজাহান মন্ডল! 

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ২০:৫১, ৯ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
ক্লাসরুম পেরিয়ে সকলের শিক্ষক ড. শাহজাহান মন্ডল! 

উন্মুক্ত জীবনাচরণ আর জ্ঞান চর্চার আতুরঘর বিশ্ববিদ্যালয়। হাজারো স্বপ্ন বুকে লালন করে শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসে। কিন্তু সময়ের পরিক্রমায় অনেক শিক্ষার্থী বিপথগামী হয়। মূলে থাকে নানা কারণ ও অনুসঙ্গ। এসব শিক্ষার্থীকে সুপথে ফেরার জন্য অগ্রণী ভূমিকা রাখে শিক্ষকরা। তবে বিশ্ববিদ্যালয়ে পর্যায়ে খুব কম সংখ্যক শিক্ষককে শিক্ষার্থীবান্ধব হতে দেখা যায়। এমনি একজন শিক্ষক ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. শাহজাহান মন্ডল। যাকে ক্লাস রুম হতে মাঠ কিংবা চায়ের আড্ডায় শিক্ষার্থীদের সাথে দেখা যায়।
 
আইন বিভাগের এই অধ্যাপক ক্লাসের বাইরে শিক্ষার্থীদের মনস্বস্থ নিয়ে কাজ করেন। অস্বচ্ছল শিক্ষার্থীদের আর্থিক সহযোগিতা করে থাকেন। সন্ধ্যা হলেই ক্যাম্পাসে চায়ের দোকানে তাকে ঘিরে শিক্ষার্থীদের জটলা বাঁধে। প্রত্যেকের কাছ থেকে সমস্যা ও সম্ভাবনার গল্প শুনেন তিনি। অনুপ্রেরণা দেন নতুন কিছু করার। শিক্ষকতা জীবনে তার শুনাম বিশ্ববিদ্যালয় জুড়ে। আইন বিভাগের শিক্ষার্থী ছাড়াও অন্য বিভাগের শিক্ষার্থীরা ড. মন্ডলকে নিয়ে অভিভূত। এছাড়াও ক্যাম্পাসের আহত পশুকে সুস্থতার কাজও করেন তিনি। শুধু তাই নয়, নিজের অর্থ খরচ করে ডাক্তার এনে আহত পশুদের চিকিৎসা করান তিনি। তার প্রত্যেক কাজে শিক্ষার্থীরা নতুন কিছু অনুধাবনের সুযোগ পেয়ে থাকেন।

এছাড়াও তিনি ক্যাম্পাসে পড়াশুনারত বিদেশী শিক্ষার্থীদের বাংলা ভাষা শিখিয়েছেন। একইসাথে তাদের নিয়ে বিভিন্ন সময় বাংলা শিক্ষার আসর জমান। 
তার বিষয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইসতিয়াক বলেন, এক কথায় পিতা-মাতার পরে তিনি আমার অভিভাবক। এমন শিক্ষক আরও বেশি প্রয়োজন আমাদের। যার কাছে মন খুলে সমস্যা ও সাফল্যের বিষয়গুলো তুলে ধরা যায়। 

আইন বিভাগের শিক্ষার্থী আহমেদ তৌফিক বলেন, ‘স্যার হচ্ছেন বটবৃক্ষ। যার ছায়াতলে যেই আসুক নিরাশ হবে না। জ্ঞানার্জন হতে জীবনবোধ তার কাছ থেকেই শেখা। এ ক্যাম্পাসের ডাইনামিক মানুষ তিনি। আর স্যারের জন্মদিনে শুভেচ্ছা জানাচ্ছি।’

এ শিক্ষকের বিষয়ে আইন বিভাগের সাবেক শিক্ষার্থী ও বর্তমানে বিশ্ববিদ্যালয়ের আল ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমজাদ হোসেন বলেন, 'স্যারকে শুরু থেকেই শিক্ষার্থীবান্ধব। এখনও আমি স্যারের কাছে নিয়মিত শিখি এবং আমার ব্যক্তিজীবনে তা প্রয়োগ করার চেষ্টা করি।'

এ বিষয়ে অধ্যাপক ড. শাহজাহান মন্ডল বলেন, 'আমি শিক্ষার্থীদের সাথে মিশে তাদেরকে শেখাই, একইসাথে শিখি। ৫৪ বছরের এই জীবনে আমার প্রাপ্তি শিক্ষার্থীদের ভালোবাসা। আমার অনেক শিক্ষার্থী ভালো অবস্থানে থেকে ক্যাম্পাসে এসে আমার সঙ্গে আড্ডা দেয়। যা আমাকে অনুপ্রাণিত করে।

বিভি/আইএস/এইচএস

মন্তব্য করুন: