• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, জেনে নিন নির্দেশনা

প্রকাশিত: ০৮:১৩, ১৯ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
চবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, জেনে নিন নির্দেশনা

প্রথমবর্ষের ‘সি’ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শুক্রবার (১৯ আগস্ট) অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইতিমধ্যেই ‘সি’ ইউনিটের আসনবিন্যাস প্রকাশ করেছে। বুধবার (১৭ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে এই আসনবিন্যাস প্রকাশ করা হয়। ‘সি’ ইউনিটের আসন বিন্যাস দেখুন এখানে।

এর আগে, ১৬ আগস্ট (মঙ্গলবার) সকাল ৯টা ৪৫ মিনিটে প্রথম শিফটের এবং দুপুর ২টা ১৫ মিনিটে দ্বিতীয় শিফটে চবির ‘এ’ ইউনিটের ভর্তি অনুষ্ঠিত হয়। এতে শতকরা ৬১ ভাগ শিক্ষার্থী অংশ নেন। এবার চবির ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন এক লাখ ৪৩ হাজার ৭২৫ জন শিক্ষার্থী। চার হাজার ৯২৬টি আসনের বিপরীতে তারা প্রতিদ্বন্দ্বিতা করবেন। সেই অনুযায়ী এক আসনে লড়বেন ২৯ জন।

চবির ‘সি’ ইউনিটে আসন রয়েছে ৪৪১টি। পরীক্ষার্থীর সংখ্যা ১১ হাজার ৬০ জন। এই ইউনিটে এক আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন ২৫ জন। পরীক্ষা হবে ১৯ আগস্ট। ‘ডি’  ইউনিটের আসনসংখ্যা ১ হাজার ১৬০। পরীক্ষার্থীর সংখ্যা ৩৯ হাজার ৩৯১ জন। এই ইউনিটে এক আসনের বিপরীতে প্রার্থী আছেন ৩৪ জন। পরীক্ষা হবে ২২ আগস্ট।

এ ছাড়া ‘বি-১’ উপ-ইউনিটে আসন রয়েছে ১২৫টি। পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৫৭৯ জন। এই উপ–ইউনিটে এক আসনের বিপরীতে প্রার্থীর সংখ্যা ১২.৬৩ জন। পরীক্ষা হবে ২৪ আগস্ট। ‘ডি-১’ উপ-ইউনিটে আসনসংখ্যা ৩০। পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৮১১ জন। এই উপ–ইউনিটে এক আসনের বিপরীতে প্রার্থী ৬০ জন। পরীক্ষা হবে ২৪ আগস্ট।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আট দফা নির্দেশনা দিয়েছে ভর্তি পরীক্ষা কমিটি। বৃহস্পতিবার (১৮ আগস্ট) রাতে চবির ভর্তি পরীক্ষা কমিটির সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) এস এম আকবর হোছাইন এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে, এক বিজ্ঞপ্তিতেও এ তথ্য জানানো হয়।

নির্দেশনাগুলো হলো:

১. প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী প্রার্থীরা ভর্তির ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) লগ-ইন করে ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা পূর্বে থেকে নিজ নিজ আসনের অবস্থান জানতে পারবে। সিট প্ল্যান দেখার আগে অবশ্যই প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

২. প্রত্যেক পরীক্ষার্থীর ডাউনলোডকৃত দুই কপি প্রবেশপত্র, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি (প্রবেশপত্রে আঠা/পিন দিয়ে লাগিয়ে) ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিষ্টেশন কার্ড ভর্তি পরীক্ষার দিন অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে।

৩. পরীক্ষার্থীরা পরীক্ষার হলে FX-100 বা এর নিচে সাধারণ মানের (মেমরি অপশন ব্যতীত) ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। পরীক্ষার হলে প্রার্থীর মোবাইল ফোন, Calculator with Memory Option, Electronic Device সম্বলিত ঘড়ি ও কলম বা যে কোন ধরনের Device সঙ্গে রাখা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। তবে B ইউনিট, B1 উপ-ইউনিট ভর্তি পরীক্ষায় পরীক্ষার হলে পরীক্ষার্থীদের Calculator সঙ্গে রাখা ও ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

৪. চবি ক্যাম্পাসে আগত সকল পরীক্ষার্থী, পরীক্ষার্থীর অভিভাবক এবং সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্যবিধি মেনে সার্বক্ষণিক মাস্ক পরিধান করার জন্য অনুরোধ করা হলো।

আরও পড়ুন : গুচ্ছের মানবিকে উত্তীর্ণ হয়েও ভর্তির সুযোগ পাবেন না ৮৮% ভর্তিচ্ছু

৫. কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনাপূর্বক আগত পরীক্ষার্থীদের সাথে একের অধিক অভিভাবক চবি. ক্যাম্পাসে না আসার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো।

৬. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অতীতের ন্যায় বিধিবদ্ধ নিয়মনীতি কঠোরভাবে অনুসরণপূর্বক অত্যন্ত গোপনীয়তা ও সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে প্রশ্নপত্র প্রণয়নসহ ভর্তি পরীক্ষা সংক্রান্ত সার্বিক কার্যক্রম পরিচালনা করছে। এ বিষয়ে কারো কাছে কোন অভিযোগ দৃষ্টিগোচর হলে তা ১ম ও ২য় শিফটে নির্ধারিত পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ সময়ের ন্যূনতম ১ (এক) ঘণ্টা পূর্বে (যেমন: ১ম শিফটে সকাল ৮:৪৫ মিনিট, ২য় শিফটে দুপুর ১:১৫ মিনিট বা ১২:৪৫ মিনিট এর পূর্বে) সকল প্রমাণসহ সংশ্লিষ্ট ইউনিট কো-অর্ডিনেটরের কাছে লিখিত অভিযোগ করা যাবে।

এ সময়ের পরে পরীক্ষা বা প্রশ্নপত্র সংক্রান্ত কোন অভিযোগ গ্রহণ করা হবে না। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্যকোন মাধ্যমে যে কোন ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য পরীক্ষার্থী ও তাদের অভিভাবক এবং সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো যাচ্ছে।

৭. ভর্তি পরীক্ষায় কারো বিরুদ্ধে কোন ধরনের অনিয়ম পরিলক্ষিত হলে তাৎক্ষণিকভাবে কর্তব্যরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন।

৮. পরীক্ষার্থীদের সঙ্গে আগত অভিভাবকবৃন্দকে নিরাপত্তার স্বার্থে তাঁদের জাতীয় পরিচয়পত্র অথবা নিজস্ব পরিচয়পত্র সার্বক্ষণিক সঙ্গে রাখার জন্য অনুরোধ করা হলো। বিস্তারিত তথ্যাদি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইট (http://admission.cu.ac.bd)-এ পাওয়া যাবে। 

মন্তব্য করুন: