• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

পাঠ্যবইয়ে বানর থেকে মানুষ হওয়ার বিষয়ে যে তথ্য দিলেন শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ২১:১৪, ২৭ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
পাঠ্যবইয়ে বানর থেকে মানুষ হওয়ার বিষয়ে যে তথ্য দিলেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি

মানুষের বিবর্তনের ইতিহাস নিয়ে চলমান বিতর্কের মাধ্যমে বানর থেকে মানুষ হয়েছে এমন তথ্য পাঠ্যবইয়ে নেই বলে জানিয়েছে শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, এ নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে।

শুক্রবার (২৭ জানুয়ারি) চাঁদপুর প্রেসক্লাব আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ‘পাঠ্যবইয়ের কোথাও বানর থেকে মানুষ হয়েছে; এমন তথ্য নেই। অথচ একটি গোষ্ঠী অপপ্রচার চালাচ্ছে। অনেকেই আবার না দেখে মন্তব্য করছেন। আপনারা বই খুলে দেখুন, কোথাও এ কথা নেই। কেউ গুজবে কান দেবেন না।’

দীপু মনি বলেন, ‘পাঠ্যবইয়ে যেসব ভুল বেরিয়েছে তার অধিকাংশই ১০ বছর আগের। সেখানে কোনো ভুল যদি থাকে, সেটা অনিচ্ছাকৃত। আর যদি কেউ ইচ্ছাকৃত ভুল করে, তার জন্য আমরা তদন্ত কমিটি করেছি।’

২০২৩ সালের ষষ্ঠ শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুশীলনী বইয়ে মানুষের বিবর্তনের ইতিহাস ব্যাখ্যা করতে গিয়ে ডারউইনের বিবর্তনবাদের প্রসঙ্গ উল্লেখ করা হয়েছে। ওই প্রসঙ্গ তুলে একজন জাতীয় পার্টির সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপু পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার সমালোচনা করেন। এসব নিয়ে সম্প্রতি গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়। সমালোচনা হয় সামাজিক যোগাযোগমাধ্যমেও।

মন্তব্য করুন: