• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৫ অগ্রাহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

বারী সিদ্দিকী’র চলে যাওয়ার চার বছর আজ

প্রকাশিত: ১৮:১২, ২৪ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
বারী সিদ্দিকী’র চলে যাওয়ার চার বছর আজ

ফাইল ছবি

প্রখ্যাত সংগীতশিল্পী, গীতিকার ও বংশীবাদক বারী সিদ্দিকী’র চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ বুধবার। ২০১৭ সালের এদিন তিনি ঢাকায় স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। স্বশরীরে না থাকলেও বারী সিদ্দিকী সুরের মায়ায় বছরের পর বছর লাখো দর্শক-শ্রোতাকে আবিষ্ট করে রেখেছেন।

বারী সিদ্দিকী ১৯৫৪ সালের ১৫ নভেম্বর নেত্রকোনায় এক সংগীত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। বাবা প্রয়াত মহরম আলী ও মা প্রয়াত জহুর-উন-নিসা। তিন ভাই এক বোনের মধ্যে বারী সিদ্দিকীই ছিলেন সবার ছোট।

বারী সিদ্দিকী’র পুরো নাম আবদুল বারী সিদ্দিকী। শৈশবে পরিবারের কাছে গান শেখার হাতেখড়ি। মাত্র ১২ বছর বয়সেই নেত্রকোনার শিল্পী ওস্তাদ গোপাল দত্ত-এর অধীনে তাঁর আনুষ্ঠানিক প্রশিক্ষণ শুরু হয়। তিনি ওস্তাদ আমিনুর রহমান, দবির খান, পান্নালাল ঘোষসহ অসংখ্য গুণী শিল্পীর সরাসরি সান্নিধ্য লাভ করেন।

আমি একটা জিন্দা লাশ, শুয়া চান পাখি, আমার গায়ে যতো দুঃখ সয়, পুবালি বাতাসে, তুমি থাকো কারাগারে, রজনী, ওলো ভাবিজান নাউ বাওয়া, মানুষ ধরো মানুষ ভজো- বিভিন্ন গানের জন্য তিনি দেশব্যাপী পরিচিত। নব্বইয়ের দশকে কথাসাহিত্যিক ও চিত্রনির্মাতা হুমায়ূন আহমেদ-এর সংগে বারী সিদ্দিকী’র পরিচয়। হুমায়ূন আহমেদ-এর নাটক-সিনেমায় গান করায় বারী সিদ্দিকী’র পরিচয় আরও ছড়িয়ে পড়ে।

বিভি/এইচডব্লিউ/এওয়াইএইচ

মন্তব্য করুন: