• NEWS PORTAL

  • রবিবার, ২৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

পর্তুগালের লিসবনে সর্ববৃহৎ সার্ডিন ফেস্টিভ্যাল

শহীদ আহমদ, লিসবন,পর্তুগাল

প্রকাশিত: ১৬:৫৯, ৬ জুন ২০২৪

ফন্ট সাইজ
পর্তুগালের লিসবনে সর্ববৃহৎ সার্ডিন ফেস্টিভ্যাল

গ্রীল করা সার্ডিন মাছের সাথে পা রুটি পানীয় হিসেবে বিয়ার এবং ওয়াইন, মিউজিকের সাথে তালে তালে নেচে গেয়ে সরগরম রাখবেন পর্তুগালের রাজধানী তথা লিসবনের প্রায় অলিগলি। বলছি পর্তুগাল লিসবনের সর্ববৃহৎ উৎসব সান্তো আন্তোনিও অর্থাৎ সার্ডিন মাছ উৎসবের কথা।

মূল অনুষ্ঠান ১২ ও ১৩ তারিখ হলেও প্রতি বছর জুন মাস জুড়ে শহরকে সাজিয়ে চলে লিসবনের রাস্তায় রাস্তায় এই উৎসব। দেশ বিদেশ থেকে হাজারও পর্যটকরা অংশগ্রহণ করেন এই কালচারাল উৎসবে। 

উল্লেখ্য  ১২’শ শতাব্দীর শুরুতে ফ্রান্সের দক্ষিণে প্রথম মিশনারি অভিযানে যান সেন্ট এন্থনি। সেখানে একবার মন খারাপ করলে সেন্ট এন্তোনি সাগরের পাড়ে যান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করতে। পরে সেখানে সাগর পাড়ে কিছু সার্ডিন মাছ ভেসে আসতে দেখে সেন্ট এন্তোনি। তিনি সেগুলো কুড়িয়ে আনেন এবং মনে করেন এটি সৃষ্টিকর্তার একটি আশীর্বাদ। তারপর থেকেই পর্তুগিজরা সার্ডিনকে আশীর্বাদ মনে করে এই উৎসবে সার্ডিন খেয়ে থাকেন। উদযাপনেও ঐতিহ্যগতভাবে যোগ হয় সার্ডিন মাছ। 

সেন্ট এন্তোনি লিসবনের সেন্ট হিসেবেও পরিচিত। পর্তুগিজদের সবচেয়ে জনপ্রিয় এই সেন্ট এন্তোনিকে অলৌকিক ও ভালোবাসার সেন্টও বলা হয়ে থাকে। ১৩ জুন এই উৎসবে তাই অনেকেই তাদের পছন্দের মানুষকে চার্চে গিয়ে বিয়ে করেন। চার্চ গুলোতে গণবিয়ের আয়োজন হয়ে থাকে। অনেকের ধারণা এটি একটি পবিত্র দিন। 

পর্তুগাল প্রবাসী মাসুম আহমদ বলেন বাংলাদেশ অধ্যুশিত এলাকা হওয়ায় দেশ বিদেশি পর্যটকদের সাথে সাথে আমরাও আসি লিসবনের সর্ববৃহৎ এই কালচারাল প্রোগ্রামে উপভোগ করতে।

পর্তুগাল প্রবাসী ও কমিউনিটি নেতা মুকিতুর রহমান চৌধুরী সেলিম বলেন, প্রতি বছরের ন্যায় এবারও বন্ধুবান্ধবদের নিয়ে আসছি সার্ডিন উৎসব দেখতে। 

বিভি/রিসি

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2