• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগে সুখবর এলো

প্রকাশিত: ১৮:১২, ১০ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৮:১২, ১০ ডিসেম্বর ২০২১

ফন্ট সাইজ
মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগে সুখবর এলো

বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খুলে দেওয়া হয়েছে। শুক্রবার (১০ ডিসেম্বর) দেশটির মন্ত্রিসভা সব পেশার শ্রমিক নেওয়ার অনুমোদন দিয়েছে। বৃক্ষরোপণ ছাড়া সব খাতে জনশক্তি নেওয়ার সুযোগ উন্মুক্ত করে দিয়েছে মালয়েশিয়ার মন্ত্রিসভা। 

দেশটির মানবসম্পদমন্ত্রী দাতুক শ্রী এম সারাভানান বলেন, বাংলাদেশ থেকে বিদেশি শ্রমিক নিতে একটি সমঝোতা স্মারকে সই করতে বৈঠকে সম্মতি দেওয়া হয়েছে।

বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংগে এই সমঝোতা (এমওইউ) স্বাক্ষর করতে সম্মত হয়েছে মালয়েশিয়া সরকার।

সমঝোতা স্মারক স্বাক্ষরের পরপরই বাংলাদেশি কর্মী নিয়োগ কার্যকর করা হবে বলে জানিয়েছেন, দেশটির মানবসম্পদমন্ত্রী এম সারাভানান।

শনিবার এক বিবৃতিতে ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফ্যাকচারারস (এফএমএম) জানিয়েছে, শিল্পখাতে আগামী বছর নাগাদ তাদের ছয় লাখের বেশি শ্রমিক লাগবে। রফতানিভিত্তিক কোম্পানিগুলোতে এই শ্রমিকের প্রয়োজনীয়তা অনেক বেশি।

এফএমএম জানিয়েছে, মালয়েশিয়ায় বর্তমানে ব্যাপক শ্রমিক ঘাটতি রয়েছে। এর আগে সই হওয়া এক সমঝোতা স্মারকে মালয়েশিয়ার প্রবাসী নিরাপত্তা প্রহরীর দ্বিতীয় উৎস হিসেবে আখ্যায়িত করা হয়েছে বাংলাদেশকে। 

কোভিড-১৯ সংক্রমণের পরিপ্রেক্ষিতে প্রায় দুই বছর ধরে বিদেশিকর্মীদের জন্য শ্রমবাজার বন্ধ রেখেছে মালয়েশিয়া। যদিও বাংলাদেশি কর্মীদের জন্য দেশটির শ্রমবাজার বন্ধ রয়েছে তিন বছরেরও বেশি সময় ধরে।
বাগান, কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি ও খনন, নির্মাণখাত এবং গৃহকর্মী নিয়োগের জন্য উন্মুক্ত হবে বলে জানান মন্ত্রী।

মন্তব্য করুন: