• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মালদ্বীপের পররাষ্ট্র সচিবের সাথে বাংলাদেশ হাইকমিশনারের সাক্ষাৎ

মোঃ ওমর ফারুক অনিক, মালদ্বীপ থেকে

প্রকাশিত: ১১:৫৪, ২৩ মে ২০২২

ফন্ট সাইজ
মালদ্বীপের পররাষ্ট্র সচিবের সাথে বাংলাদেশ হাইকমিশনারের সাক্ষাৎ

মালদ্বীপের নবনিযুক্ত পররাষ্ট্র সচিব আব্দুল লতিফ এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। মালদ্বীপকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ অভিহিত করে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে উভয় দেশের সম্পর্ক অত্যন্ত চমৎকার। এই চমৎকার সম্পর্কের গণ্ডি পেরিয়ে এটি এখন কূটনৈতিক সম্পর্কের পাশাপাশি ব্যবসা, বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে বিস্তৃত হয়েছে।

গত রবিবার (২২ মে) মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সৌজন্যে সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সময় উভয় দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে পররাষ্ট্র সচিব বলেন, বাংলাদেশ-মালদ্বীপ অনেক পুরোনো বন্ধুত্বপূর্ণ রাষ্ট্র ও গুরুত্বপূর্ণ ব্যবসায়ীক অংশীদার। উভয় দেশের চলমান ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক আরও বৃদ্ধি করার সুযোগ রয়েছে। বিগত বছরগুলোতে বাংলাদেশের অগ্রগতির দিকে তাকালে আমি দেখতে পাই বাংলাদেশ অবিশ্বাস্য অগ্রগতি অর্জন করেছে। অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র্য হ্রাসের ক্ষেত্রে যে অগ্রগতি আপনারা অর্জন করেছেন এসব সত্যিই চমকপ্রদ এবং আমি খুশি যে বিগত দশ বছরের অগ্রগতিতে মালদ্বীপ-বাংলাদেশের অংশীদার হয়েছে। 

হাইকমিশনার এস এম আবুল কালাম আজাদ বলেন, সম্প্রতি মালদ্বীপ সরকার বাংলাদেশী কর্মীদের কোম্পানি পরিবর্তন করার ও বৈধ হবার সুযোগ দিয়ে, চলমান করোনা মহামারী মোকাবিলায় অসাধারণ ভূমিকা পালন করার জন্য এবং প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতা প্রদানে মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান। তিনি দু'দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি, ব্যবসা-বাণিজ্য ও পর্যটন শিল্পের প্রসারসহ আরো যোগাযোগ বৃদ্ধির জন্য ভিসা সহজীকরণের গুরুত্ব তুলে ধরেন। তিনি আরও বলেন মালদ্বীপে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পেয়ে আগামী বছর গুলোতে দু’দেশের সম্পর্ককে আরো এগিয়ে নেওয়ার প্রত্যাশায় আমি উদ্দীপ্ত।

বৈঠকে উভয় দেশের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়নে নবউন্মেষ এবং আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতার মাধ্যমে উন্নয়নের বিভিন্ন বিষয়ে ঐকমত্য পোষণ করেছেন। সাক্ষাৎকালে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব জনাব মো. সোহেল পারভেজসহ মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিভি/এজেড

মন্তব্য করুন: