• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মালদ্বীপে ১ সপ্তাহে ৫ বাংলাদেশি শ্রমিকের মৃত্যু, প্রবাসীরা শোকাহত

মোঃ ওমর ফারুক অনিক, মালদ্বীপ থেকে

প্রকাশিত: ১১:০৬, ২১ জুন ২০২২

ফন্ট সাইজ
মালদ্বীপে ১ সপ্তাহে ৫ বাংলাদেশি শ্রমিকের মৃত্যু, প্রবাসীরা শোকাহত

মালদ্বীপে গত ১ সপ্তাহের ব্যবধানে ৫ বাংলাদেশি শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যে নেমে এসেছে শোকের ছায়া। এদের মধ্যে এক জন গাছের নিচে চাপা পড়ে মরা যান, একজন স্ট্রোক করে, মার্বেল শিট আনলোডিংয়ের সময় দুজন এবং আরেকজন ভারী গ্লাস আনলোডিংয়ে চাপা পড়ে মারা যান।

গতকাল সোমবার (২০ জুন) বিকেলে নুন অ্যাটল বিভাগের এর ল্যান্দু আইল্যান্ড থেকে নারিকেল ও খেজুর গাছ  ট্রাক থেকে জাহাজে লোড করার সময় মাটি সরে মোঃ সিরাজুল ইসলাম (৫৩) এর উপর একটি চাপা পড়ে।  সাথে সাথে উপস্থিত সকলের সহযোগিতায় স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে কর্মরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মৃত সিরাজুলের বাড়ি টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার বল্লা-রামপুর গ্রামে। উনি দীর্ঘদিন যাবত মালদ্বীপের মাফারু আইল্যান্ড এয়ারপোর্টের নিকটবর্তী ল্যান্দু দ্বীপে কাজ করে আসছিলেন।

এর আগে গত ১২ জুন মালদ্বীপের রাজধানীর পার্শ্ববর্তী হুলেমালের নতুন শহরের কাস্টমস কন্টেইনার থেকে মার্বেল শিট আনলোডিং করার সময় মোঃ জয়নাল (৩৫) মারা যান। একই ঘটনায় ১৪ জুন চিকিৎসাধীন অবস্থায় মারা যান খোকন মল্লিক (৪০)।

জয়নালের বাড়ি  গাজীপুর জেলা রকাপাশিয়া থানার ভাকওয়াদি গ্রামে। আর খোকনের বাড়ি চাঁদপুর জেলার হাজীগঞ্জ থানার নয়া-পাড়া গ্রামে।

গত ১৬ জুন মাকুন্দু দ্বীপের রান্দেলি রিসোর্টে কাস্টমসে আসা কনটেইনার থেকে ভারী গ্লাস আনলোডিংয়ে চাপা পড়েন দুই প্রবাসী। এর মধ্যে মারা যান মো. আশরাফুল (৪২) এবং দুই পায়ে গুরুতর জখম অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন মো. শাহপরান। আশরাফুলের বাড়ি নরসিংদী জেলায়। আর শাহপরানের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া।

একই দিনে বৃহস্পতিবার (১৬ জুন) কর্মরত অবস্থায় স্ট্রোক করে হাসপাতালে নেয়ার আগেই ঘটনাস্থলে মৃত্যু হয় মো. শাহজাহান নামের এক প্রবাসীর। যিনি কুমিল্লা জেলার বুড়িচং থানার আকামপুর গ্রামের বাসিন্দা।
 
এসব মৃত্যুর ঘটনায় মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব জনাব মোঃ সোহেল পারভেজ  গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এবং বিস্তারিত খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও উল্লেখ করেন। এছাড়াও তিনি ভারী কাজের সময় সকলকে প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করার জন্য অনুরোধ জানিয়েছেন। 

গত এক সপ্তাহের মাঝে পরপর এমন ঘটনায় মালদ্বীপ প্রবাসীদের মাঝে নেমে এসেছে শোকের ছায়া। মালদ্বীপে বসবাসরত বাংলাদেশি বিভিন্ন সামাজিক সংগঠন, রাজনৈতিক, ও সাধারণ প্রবাসীদের সাথে কথা বলে জানা যায়,  প্রবাসী ভাইয়ের এমন মৃত্যু এবং দুর্ঘটনায় আহত ভাইদের জন্য খুবই মর্মাহত। তারা শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। কর্মক্ষেত্রে দুর্ঘটনা এড়াতে সতর্কতা অবলম্বন করার জন্য অনুরোধও জানান সবাই।

বিভি/এজেড

মন্তব্য করুন: