• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

মালদ্বীপে বাংলাদেশি কর্মীদের সুযোগ বৃদ্ধির বিষয়ে আলোচনা

প্রকাশিত: ১৩:১৪, ৯ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
মালদ্বীপে বাংলাদেশি কর্মীদের সুযোগ বৃদ্ধির বিষয়ে আলোচনা

মালদ্বীপে অনিয়মিত প্রবাসীদের দ্রুত বৈধকরণসহ বাংলাদেশি নতুন কর্মী নিয়োগে অনুরোধ রাষ্ট্রদূতের। মালদ্বীপে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্যসেবা, আবাসন, বৈধ পথে রেমিটেন্স পাঠানোর ব্যবস্থা সহজীকরণ ও চুক্তি মোতাবেক বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিতকরণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এসব বিষয়ে একটি টেকসই পলিসি বাস্তবায়নের ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রীকে অনুরোধ জানান রাষ্ট্রদূত।

মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ দ্বীপ-রাষ্ট্রটির ইকনোমিক ডেভেলপমেন্ট মিনিস্টার ইসমাইল ফাইয়াজের সঙ্গে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে দ্বীপ-রাষ্ট্রটির মন্ত্রণালয়ের উপমন্ত্রী রিয়াজ মনসুর ও মরিয়ম নাজিমা এবং বাংলাদেশ মিশনের প্রথম সচিব মো. সোহেল পারভেজ উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে প্রবাসী বাংলাদেশি আনডকুমেন্টেড কর্মীদের দ্রুত বৈধকরন ও বাংলাদেশ থেকে নতুন কর্মী নিয়োগের জন্য মালদ্বীপ সরকারকে অনুরোধ করেন রাষ্ট্রদূত।  

দ্বীপ-রাষ্ট্রের ইকনোমিক ডেভেলপমেন্ট মিনিস্টার আনডকুমেন্টেড কর্মীদের বৈধকরনের বিষয়ে গুরুত্ব আরোপ করেন। দ্রুত ব্যবস্থাটি গ্রহণ করার জন্য অনুরোধ করেন। এটি না হলে পরবর্তীতে নিয়োগকারী ও অনিয়মিত প্রবাসীদের বিষয়ে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে তিনি উল্লেখ করেন। 

সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হয়ে প্রবাসী কর্মীদের মৃত্যু বৃদ্ধি পাওয়ায় তা প্রতিরোধে ও প্রবাসী কর্মীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসার বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়।

পরিশেষে উভয় দেশের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি ও উভয় দেশের বাণিজ্যিক প্রতিনিধিদলের সফর বিষয়েও আলোচনা হয়। 

বিভি/এনএ

মন্তব্য করুন: