• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সম্পর্ক বনাম সম্বোধন

ফরিদ কবির

প্রকাশিত: ১৬:০১, ২২ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
সম্পর্ক বনাম সম্বোধন

প্রতীকী ছবি

জীবনে নানা ধরনের সম্পর্কে মানুষ জড়িয়ে পড়ে। তাদের কারোর কারোর সঙ্গে সম্পর্ক অনুযায়ী সম্বোধনও বদলাতে থাকে। কারোর সঙ্গে সম্বোধন 'আপনি'-তেই স্থির হয়ে যায়। 
কারোর সঙ্গে তা এক সময় ঠেকে 'তুমি' বা 'তুই'-এ।
অনেকে আছেন বাছ-বিচার না করেই বয়সে যারা ছোট, তাদেরকে 'তুমি' বা 'তুই' সম্বোধন করেন। আমি সাধারণত তা করি না। ছোট-বড় নির্বিশেষে সকলকে প্রথমে 'আপনি' করেই বলি। ধীরে ধীরে কারোর কারোর সঙ্গে বয়স ও সম্পর্কের ধরন অনুযায়ী সম্বোধন বদলে 'তুমি' বা 'তুই'-এ গিয়ে ঠেকে। 

আমার চাইতে বয়সে ছোট তেমন কেউ কেউও আমাকে 'তুমি' সম্বোধন করেন। যেমন করতো মাহবুবুল হক শাকিল। ও আমাকে 'ফরিদ ভাই' সম্বোধন করলেও 'তুমি' করে বলতো। এবং তা পরিচয়ের কয়েকদিন পর থেকেই। পারভেজ হোসেনও তাই করে। তবে সেটা পরিচয়ের অন্তত বছর দশেক পর থেকে। 
এমনটা করে আরো কেউ কেউ। তাদের এই সম্বোধন আমার খুব পছন্দেরও। কারণ, তাদের এই সম্বোধনের মধ্যে এটা স্পষ্ট যে তারা আমাকে ভালোবাসে। 

আমার চাইতে বয়সে ছোট এমন কোনো কোনো লেখক-কবিকেও আমি 'তুমি'র বদলে 'তুই' সম্বোধন করি। 
যেমন, আহমাদ মোস্তফা কামাল, শামীম রেজা, কামরুজ্জামান কামু, আলফ্রেড খোকন, স্বকৃত নোমান প্রমুখ। ওদের প্রতি আমি সম্ভবত কিছুটা দুর্বল। কিংবা কোথাও হয়তো তাদের সঙ্গে প্রাণের একটা টান অনুভব করি। 
ওরাও কখনো আমার এ সম্বোধনে আপত্তি করেনি। এমনকি ওরাও যদি আমাকে 'তুমি' সম্বোধন করে, মনে হয় আমিও আপত্তি করবো না। কারণ ওদের বয়সী আরো কেউ কেউ আমাকে 'ফরিদ ভাই' নামে ডাকলেও 'তুমি' সম্বোধন করেন। 

তবে এও সত্যি, সম্বোধনের মাধ্যমে সম্পর্ক বিচার করা কঠিন। 'আপনি' সম্বোধন সত্ত্বেও কারোর কারো সঙ্গে আমার আছে গভীর সম্পর্ক। আবার, 'তুই' সম্বোধন সত্ত্বেও অনেকের সঙ্গেই সে-রকম আত্মিক সম্পর্ক নেই। যেমন আছে আমার অনেক সহপাঠীর সঙ্গে। দেখা হলে 'দোস্ত' ও 'তুই' সম্বোধন করলেও তাদের অনেকের সঙ্গেই সম্পর্কটা ভাসাভাসাই! গভীর বা আত্মিক সম্পর্কটা কেবল দু-চারজনের সঙ্গেই। 
আমি এমন একজন মানুষ যার সঙ্গে আপন ভাই-বোন ছাড়া অন্য আত্মীয়-স্বজনদের সম্পর্ক তেমন একটা গভীর নয়। আমি সারাজীবন চলেছি আমার ঘনিষ্ঠ বন্ধুদের সঙ্গেই। আর, আমার স্ত্রীর ভাই-বোনদের সঙ্গে। তারাই আমার পরমাত্মীয়। তাদের মধ্যে আছেন নানা বয়সী মানুষ। কেউ আমার বড়, কেউ ছোট। কিন্তু তাদের বয়স সম্পর্ক বা বন্ধুত্বের ক্ষেত্রে কোনো বাধা হয়ে দাঁড়ায়নি। 'আপনি', 'তুমি' বা 'তুই'- যে সম্বোধনেই আমরা স্থির থাকি না কেন! 

তবে, বিস্ময়ের এটাই যে, কিছু কিছু মানুষের সঙ্গে সম্বোধন নিয়েও ঝামেলা হয়েছে আমার। পরিচয়ের প্রায় বছর দশেক পর একবার ১০-১২ বছরের এক অনুজ কবি-লেখককে 'তুমি' সম্বোধন করলে তিনি ভয়ংকর রুষ্ট হলেন! বললেন, আপনাকে কি আমি 'তুমি' করে বলার অধিকার দিয়েছি? 
আমি বললাম, সরি, ভুল হয়ে গেছে, ভাই। আর এমন হবে না। 
তারই বয়সের আরেক কবিকে আমি সাধারণত 'তুমি' সম্বোধন করি। তার সঙ্গে আমার সম্পর্ক প্রায় ত্রিশ বছর। আমাদের বাসায়ও তার অবাধ যাতায়াত ছিলো। করোনাকালে দীর্ঘদিন তার সঙ্গে যোগাযোগ নেই। গত বইমেলায় হঠাৎ তার সঙ্গে দেখা। 
আমি কিছুটা আবেগবশত তাকে জড়িয়ে ধরলাম। বললাম, কিরে কেমন আছিস? 
তিনি আমার হাতটা তার কাঁধ থেকে সরিয়ে নিয়ে বললেন, আপনি আমাকে 'তুমি' করে বলতেন, সেটাই করেন। 'তুই' করে বলবেন না। 
আমি বললাম, ওহ! সরি। ভুল হয়ে গেছে তাহলে। 
তিনি আমার পাশ থেকে সরে গেলেন! 

সম্বোধন তাই আমার কাছে এখনো মেটাফরের মতো। এর কোনো অর্থ নেই। মানে, সম্বোধন দিয়ে কোনো সম্পর্ক যাচাই করা মুশকিলই। 
সেই থেকে নতুন কাউকে আর 'তুমি' সম্বোধন করি না। 'তুই'ও নয়। 
'আপনি'ই নিরাপদ। বয়স বিরাশি হোক বা বিশ! 
পুরোনোরাই শুধু আছেন আগের নিয়মে। আগের অভ্যাসমতো।

লেখক : কবি ও লেখক

মন্তব্য করুন: