• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১ | ১৩ কার্তিক ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

করোনা’র উৎস সন্ধানে ফের ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ দল গঠন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:০৭, ১৪ অক্টোবর ২০২১

আপডেট: ১৪:২০, ১৪ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
করোনা’র উৎস সন্ধানে ফের ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ দল গঠন

করোনাভাইরাসের উৎস জানতে ফের তদন্ত শুরু করতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। এ লক্ষ্যে দ্য সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রুপ অন দ্য অরিজিনস অব নভেল প্যাথোজেনস (সাগো) নামের ২৬ সদস্যের বিশেষজ্ঞ দল মনোনীত করেছে ডব্লিউএইচও। এর মধ্যে করোনা'র উৎপত্তি সম্পর্কে জানতে চীন ভ্রমণ করা আগের একটি বিশেষজ্ঞ দলের ছয় জন রয়েছেন।

করোনাভাইরাসের উৎপত্তিস্থল এবং ভবিষ্যতে মারাত্মক সংক্রামক রোগজীবাণুর প্রাদুর্ভাব মোকাবিলায় প্রস্তুতি নিতে নতুন একটি বিশেষজ্ঞ দল গঠন করেছে সংস্থাটি। এটিই করোনা'র উৎস সম্পর্কে জানার শেষ সুযোগ হতে পারে বলে জানিয়েছে ডাব্লিউএইচও। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

চীনের উহান শহরে দেড় বছরের বেশি সময় আগে করোনাভাইরাস শনাক্ত করা হলেও এখনও স্পষ্ট নয় যে কীভাবে ভাইরাসটি ছড়িয়েছে। উহানের বাজারে প্রাণীর মাধ্যমে না কি কোনো ল্যাব থেকে ভাইরাসটি মানুষের মধ্যে ছড়িয়েছে, তা অনুসন্ধানের জন্য বিবেচনায় রাখবে বিশেষজ্ঞ দলটি।

এর আগে গত জানুয়ারিতে ডব্লিউএইচও গঠিত একটি বিশেষজ্ঞ দল করোনা'র উৎপত্তিস্থল সম্পর্কে তদন্তের জন্য চীনে যায়। পরে তাদের পক্ষ থেকে জানানো হয়, সম্ভবত ভাইরাসটি বাদুড়ের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। পরে করোনা'র উৎপত্তি সম্পর্কে নিশ্চিত হতে আরও কাজ করা দরকার বলে জানায় বিশেষজ্ঞ দলটি।

 

বিভি/রিসি 

মন্তব্য করুন: