• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ওমিক্রন নিয়ন্ত্রণে জাতীয় পরামর্শক কমিটির চার সুপারিশ

প্রকাশিত: ১৭:২১, ২৮ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
ওমিক্রন নিয়ন্ত্রণে জাতীয় পরামর্শক কমিটির চার সুপারিশ

করোনা’র নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হওয়া দেশ থেকে আসা-যাওয়ায় নিষেধাজ্ঞা ও সভা-সমাবেশ সীমিত করাসহ চারটি সুপারিশ করেছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

রবিবার (২৮ নভেম্বর) কারিগরি পরামর্শক কমিটির ৪৮তম সভায় আলোচনার পর এসব সুপারিশ করা হয়।

সভায় বলা হয়, করোনা’র নতুন ধরন ওমিক্রন দক্ষিণ আফ্রিকা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রনকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে ঘোষণা করেছে। এই ধরন নিয়ন্ত্রণের জন্য এশিয়া, ইউরোপ ও আমেরিকার অনেক দেশ, দক্ষিণ আফ্রিকাসহ সে অঞ্চলের কয়েকটি দেশ (নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, লেসোথো ও এসওয়াতিনি) থেকে যাত্রী আগমনের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

জাতীয় কারিগরি পরামর্শক কমিটির চার সুপারিশ

১. এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশেও এসব দেশ এবং যেসব দেশে সংক্রমণ ছড়িয়েছে সেসব দেশ থেকে যাত্রী আগমন বন্ধ করার সুপারিশ করা হচ্ছে।

২. কোনো ব্যক্তির এসব দেশে ভ্রমণের সাম্প্রতিক (বিগত ১৪ দিনে) ইতিহাস থাকলে তাদের বাংলাদেশে ১৪ দিন ইনস্টিটিউশনাল কোয়ারেন্টিনে থাকতে হবে। কোভিড-১৯ এর টেস্ট পজিটিভ হলে আইসোলেশন করতে হবে।

৩. প্রতিটি পোর্ট অফ এন্ট্রিতে স্ক্রিনিং পরীক্ষা, সামাজিক সুরক্ষা সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করা (স্কুল কলেজসহ), চিকিৎসা ব্যবস্থা শক্তিশালী করা ও বিভিন্ন (রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়) সমাবেশে জনসমাগম সীমিত করার সুপারিশ করা হল। 

৪. কোভিড-১৯ এর পরীক্ষায় জনগণকে উৎসাহিত করার জন্য বিনামূল্যে পরীক্ষা করার সুপারিশ করা হচ্ছে। 

এর আগে করোনা’র এই নতুন ধরন নিয়ে উদ্বেগজনক অবস্থায় সুইজারল্যান্ডের উদ্দেশে রওনা দিয়েও দুবাই থেকে অন্য ফ্লাইটে দেশে ফিরে এসেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।
 

বিভি/এওয়াইএইচ

মন্তব্য করুন: