• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বিশ্বব্যাপী করোনা’র প্রকোপ আবারও লাগামহীন

প্রকাশিত: ১০:৫৮, ১ ডিসেম্বর ২০২১

ফন্ট সাইজ
বিশ্বব্যাপী করোনা’র প্রকোপ আবারও লাগামহীন

বিশ্বব্যাপী করোনা মহামারিতে ২৪ ঘণ্টায় মারা গেছেন সাত হাজার ৬০৮ জন। অন্যদিকে শনাক্ত হয়েছে পাঁচ লাখ ৮৪ হাজার ৩৭৮ জন। এর আগে মঙ্গলবার (৩০ নভেম্বর)  মারা গিয়েছিলো চার হাজার ৮৪২ জন। অন্যদিকে শনাক্ত হয়েছিলো চার লাখ ৩৫ হাজার ৭৯৫ জন। প্রতিদিনই এভাবে বেড়ে করোনা’র প্রকোপ যেন আবারও লাগামহীনতার দিকেই যাচ্ছে।  

বুধবার (১ ডিসেম্বর)) সকালে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

বিশ্বে এখন পর্যন্ত মোট আক্রান্ত ২৬ কোটি ৩০ লাখ ১৯ হাজার ৫৫৫ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫২ লাখ ৩২ হাজার ৬৪৯ জনে। আর সুস্থ হয়েছেন ২৩ কোটি ৭৪ লাখ ৯৮ হাজার ১৭২ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারত।  আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিল

আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য চতুর্থ, রাশিয়া পঞ্চম, তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, জার্মানি নবম এবং আর্জেন্টিনা দশম অবস্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩১তম।

২০১৯-এর ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

 

বিভি/রিসি 

মন্তব্য করুন: