• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২ | ৭ মাঘ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

বিশ্বজুড়ে প্রাণহানি কমলেও রেকর্ড ছাড়িয়েছে শনাক্ত

প্রকাশিত: ০৯:৪৬, ১৪ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
বিশ্বজুড়ে প্রাণহানি কমলেও রেকর্ড ছাড়িয়েছে শনাক্ত

ফাইল ছবি

বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাস শনাক্তের হিসাব আগের সব রেকর্ড ছাড়িয়েছে। এসময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩১ লাখ ৭৫ হাজার ৫৪৮ জন। একই সময়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন সাত হাজার ২৯৯ জন। এছাড়া একদিনে সুস্থ হয়ে উঠেছেন ১১ লাখ ৪৭ হাজার ৯৪৩ জন।

এই নিয়ে বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ কোটি ছয় লাখ ৭৬ হাজার ৪১২ জনে। তাদের মধ্যে মারা গেছেন ৫৫ লাখ ৩৮ হাজার ৫০২ জন। এছাড়া সুস্থ হয়েছেন ২৬ কোটি ৩৯ লাখ ৯৯ হাজার ২৭৮ জন।

শুক্রবার (১৪ জানুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

এর আগের ২৪ ঘণ্টায় ৩১ লাখ ৪৫ হাজার ৯১৬ জন করোনা রোগী শনাক্ত এবং আট হাজার ৩২ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিলো ওয়ার্ল্ডোমিটারস। সেই হিসাবে একদিনের ব্যবধানে শনাক্ত বাড়লেও মৃত্যু কিছুটা কমেছে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন আট লাখ ছয় হাজার ৪৯৩ জন। একই সময়ে মারা গেছেন এক হাজার ৯৬৯ জন। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৫২ লাখ ৩৬ হাজার ৪৭৫ জন এবং মারা গেছেন আট লাখ ৬৯ হাজার ২১২ জন। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন এক লাখ ছয় হাজার ৪০০ জন এবং এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার কোটি ২৯ লাখ ১১ হাজার ৪৯০ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৪০ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ২১ হাজার ১৫৫ জন। এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত এক কোটি সাত লাখ ২৩ হাজার ৩০৫ জন এবং মারা গেছেন তিন লাখ ১৯ হাজার ১৭২ জন।

২৪ ঘণ্টায় মৃত্যুর হিসাবে তৃতীয় অবস্থানে পোল্যান্ড। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৮১ জন। নতুন করে সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৮৭৮ জন। এই নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ এক হাজার ৪১৯ জনে এবং আক্রান্ত বেড়ে দাঁড়ালো ৪২ লাখ ৪৮ হাজার ৫৫৯ জনে।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৯০ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৯৭ হাজার ২২১ জন। এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত দুই কোটি ২৮ লাখ ১৫ হাজার ৮২৭ জন এবং মৃত্যু হয়েছে ছয় লাখ ২০ হাজার ৬০৯ জনের।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন তিন কোটি ৬৫ লাখ ৭১ হাজার ৪২৩ জন এবং মারা গেছেন চার লাখ ৮৫ হাজার ৪৩ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন দুই লাখ ৫৩ হাজার ৪৯৬ জন। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৯০ হাজার ৯১৬ জন।

২০১৯-এর ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

বিভি/এএন

মন্তব্য করুন: