• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

ডেঙ্গুতে মৃত্যুহার বৃদ্ধির কারণ জানতে ডেথ রিভিউ কমিটি গঠন

প্রকাশিত: ১৩:৫৫, ২১ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৪:৩০, ২১ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
ডেঙ্গুতে মৃত্যুহার বৃদ্ধির কারণ জানতে ডেথ রিভিউ কমিটি গঠন

ক্রমশ বাড়ছে ডেঙ্গু রোগে আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা। স্বাস্থ্য অধিদফতর বলছে, হাসপাতালে যেতে দেরি করায় এবার ডেঙ্গুতে মৃত্যুর হার তুলনামূলক বেশি। আসল কারণ জানতে এরই মধ্যে ডেথ রিভিউ কমিটি গঠন করেছে সংস্থাটি।

গবেষণায় দেখা গেছে, এবার আক্রান্তের অধিকাংশই সেরোটাইপ থ্রি আর ফোরে আক্রান্ত। একাধিকবার আক্রান্ত হলে বাড়বে ঝুঁকি। তাই সচেতন থাকার পারামর্শ বিশেষজ্ঞদের।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয় এসব তথ্য।

চলতি বছরের সর্বোচ্চ ৪৩৮ ডেঙ্গু রোগী ভর্তির খবর দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু রোগীর সংখ্যা ছাড়িয়েছে ১০ হাজার। চলতি মাসের শুরু থেকেই যেন ক্রমশ বাড়ছে এর হার। সেই সঙ্গে বেড়েছে মৃত্যুর সংখ্যাও। যা ভাবাচ্ছে সংশ্লিষ্টদের।

এ বছর জুনে আক্রান্ত ৭৩৭, মৃত্যু এক; জুলাইতে আক্রান্ত প্রায় ১৬০০, মৃত্যুর সংখ্যা ছিল ৯; আগস্টেও আক্রান্ত সাড়ে তিন হাজারের বেশি, মৃত্যু ১১ জনের। তবে সেপ্টেম্বরের ২০ দিনেই আক্রান্ত প্রায় ছয় হাজার, আর এ কয়েকদিনেই মৃত্যু হয়েছে ২৪ জনের।

বিশেষজ্ঞরা বলছেন, দুই দশক ধরে দাপট চালানো এ রোগের চারটি সেরোটাইপের মধ্যে এবারে থ্রি আর ফোরে আক্রান্তের সংখ্যা বেশি।

আইডিসিআরের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর বলেন, ডেঙ্গু এ চারটি ভাইরাসে আক্রান্ত করতে পারে; সুতরাং একটি ভাইরাস দিয়ে আক্রান্ত হলে, এ ভাইরাস দিয়ে আপনি আর জীবনে সংক্রমিত হবেন না। কিন্তু আরও যেহেতু ৩টি ভাইরাস আছে জীবনে অন্তত চারবার ডেঙ্গু হওয়ার সম্ভাবনা আছে। দ্বিতীয়বার যেকোনো ধরন দিয়ে আক্রান্ত হলেই সেটি কিন্তু জটিলতা সৃষ্টি করে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (সিডিসি) মো. নাজমুল ইসলাম বলেন, যখন রোগী খুব খারাপ অবস্থায় চলে গেছে, তখন তারা সরকারি হাসপাতালে আসেন। গোড়াতে গিয়ে কারণ উদ্‌ঘাটন করতে শক্তিশালী একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে। যারা সবকিছু বিশ্লেষণ করে আমাদের প্রতিবেদন আকারে জানাবেন।

আগামী মাসে অর্থাৎ অক্টোবরের দ্বিতীয় সপ্তাহের পর ডেঙ্গুর প্রকোপ কমতে থাকবে বলেও জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বিভি/টিটি

মন্তব্য করুন: