• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ক্যানসার আক্রান্ত কোষে ভাইরাস প্রয়োগে বাঁচবে প্রাণ

প্রকাশিত: ১৩:১৯, ২৪ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৪:১৪, ২৪ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
ক্যানসার আক্রান্ত কোষে ভাইরাস প্রয়োগে বাঁচবে প্রাণ

প্রাণঘাতী ক্যানসারের চিকিৎসায় নতুন মাত্রা যোগ করেছেন যুক্তরাজ্যের একদল চিকিৎসাবিজ্ঞানী। এতে আশার আলো দেখছেন তারা। ক্যানসারের নতুন থেরাপিতে ব্যবহৃত হবে হার্পস সিমপ্লেক্স নামের একটি ভাইরাস, যেটি পরীক্ষামূলকভাবে ইনজেকশনের মাধ্যমে ক্যানসার আক্রান্ত ব্যক্তির শরীরে প্রয়োগ করে এ রোগের বিস্তার ঠেকানো সম্ভব বলে জানিয়েছেন গবেষকরা।

যুক্তরাজ্যের 'দ্য ইনস্টিটিউট অব ক্যানসার রিসার্চ' ও 'দ্য রয়াল মার্সডেন এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট' এর একদল গবেষক বলছেন, ঠান্ডাজাতীয় 'হার্পস সিমপ্লেক্স' নামে একটি ভাইরাস ব্যবহার করা হবে নতুন থেরাপিতে। ভাইরাসটি পরীক্ষামূলকভাবে ইনজেকশনের মাধ্যমে সরাসরি ক্যানসার আক্রান্ত কোষে প্রয়োগ করলে এটি পুরোপুরি নিরাময় সম্ভব বলে দাবি করছেন গবেষকরা।

ক্যানসার আক্রান্ত রোগীদের ওপর নতুন চিকিৎসাপদ্ধতির প্রয়োগ এখনও পরীক্ষামূলকভাবে চলছে। এটি পরিচালনা করছে যুক্তরাজ্যের রয়্যাল মারসডেন এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের ইনস্টিটিউট অব ক্যানসার রিসার্চ। এই পরীক্ষার ফলাফল ফ্রান্সের প্যারিসে একটি মেডিকেল কনফারেন্সে উপস্থাপন করা হয়েছে।

গবেষণার অংশ হিসেবে কিছু ব্যক্তিকে আরপি২ নামের ভাইরাস ইনজেকশন দেওয়া হয়। অন্যদের দেওয়া হয় ক্যানসারের ওষুধ নিভোলুম্যাব। আরপি২ দেওয়া নয়জন রোগীর তিনজনের টিউমার ছোট হয়ে গেছে। একসঙ্গে দুটি চিকিৎসাপদ্ধতি প্রয়োগ করা ৩০ জনের মধ্যে ৭ জন ভালো ফল পেয়েছেন। এসব পরীক্ষায় পার্শ্বপ্রতিক্রিয়া তেমন একটা দেখা যায়নি।

ক্যানসারে আক্রান্ত রোগীদের ওপর চিকিৎসা পদ্ধতির এ নতুন মাত্রা যোগ করতে আরও বড় পরিসরে গবেষণার প্রয়োজন বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

সূত্র: বিবিসি

বিভি/টিটি

মন্তব্য করুন: