• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

নিউমোনিয়ায় ময়মনসিংহে দুই দিনে ২৫ নবজাতকের মৃত্যু

প্রকাশিত: ২০:০০, ৩ ডিসেম্বর ২০২২

আপডেট: ২০:০৫, ৩ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
নিউমোনিয়ায় ময়মনসিংহে দুই দিনে ২৫ নবজাতকের মৃত্যু

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত দুই দিনে ২৫ নবজাতকের মৃত্যু হয়েছে। হাসপাতালের শিশু ও নবজাতক ওয়ার্ডে গত বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকাল ১০টা থেকে শনিবার (৩ ডিসেম্বর) সকাল ১০টা পর্যন্ত এসব নবজাতকের মৃত্যু হয়। তাদের বয়স ১ থেকে ২৮ দিন। 

শনিবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের উপ-পরিচালক ডা. ওয়ায়েজ উদ্দিন ফরাজি।

তিনি জানান, হাসপাতালের শিশু ও নবজাতক ওয়ার্ডে বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার সকাল পর্যন্ত ১১ নবজাতক এবং পরের ২৪ ঘণ্টায় ১৪ নবজাতকের মৃত্যু হয়েছে। তারা সবাই শ্বাসকষ্ট ও নিউমোনিয়ায় আক্রান্ত ছিল।

হাসপাতালের তথ্য অনুযায়ী বর্তমানে ওয়ার্ডটিতে ৬২৩ জন নবজাতক ও শিশু ভর্তি আছে। তাদের বেশিরভাগ শীতজনিত সমস্যায় ভুগছে।

শিশু ওয়ার্ডের সহকারী অধ্যাপক ডা. বিশ্বজিৎ চৌধুরী জানান, শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে হাসপাতালের ওয়ার্ডে শীতজনিত শ্বাসকষ্ট এবং নিউমোনিয়ায় আক্রান্ত শিশু রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। এ সময়টাতে বাড়িতে শিশুদের বাড়তি যত্ন নেওয়ার পাশাপাশি তাদের বিষয়ে সতর্ক থাকতে হবে।

শীত বাড়ার সঙ্গে রোগীর সংখ্যা আরও বাড়তে পারে- এমন আশঙ্কার কথা জানিয়ে হাসপাতালের নবজাতক ওয়ার্ডের প্রধান ডা. নজরুল ইসলাম বলেন, ওয়ার্ডে শ্বাসকষ্ট এবং নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি। নবজাতক ও শিশুদের সুচিকিৎসায় চিকিৎসক-নার্স এবং অন্যান্য কর্মচারীরা তৎপর আছে। তাদের চিকিৎসায় পর্যাপ্ত ওষুধসহ সব ধরনের প্রস্তুতিও রয়েছে।

বিভি/এনএ

মন্তব্য করুন: