• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বিশ্বে প্রথম নাকে নেওয়া কোভিড টিকা চালু হলো ভারতে

প্রকাশিত: ১৯:১৩, ২৭ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
বিশ্বে প্রথম নাকে নেওয়া কোভিড টিকা চালু হলো ভারতে

বিশ্বে প্রথমবারের মতো ভারতের বাজারে এলো নাকে নেওয়ার কোভিড টিকা। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) প্রজাতন্ত্র দিবসে ভারতে আনুষ্ঠানিকভাবে এই টিকার যাত্রা শুরু হলো। খবর: হিন্দুস্তান টাইমস

ভারতের বায়োটেক এই নাকে নেওয়ার কোভিড টিকা উৎপাদন করছে। এই ইনকোভ্যাক ড্রপ আকারে নাকে দিতে হয়, যা নাসিকা গহ্বরের সঙ্গে সংশ্লিষ্ট কোষগুলোর রোগ প্রতিরোধ ক্ষমতা উদ্দীপ্ত করে। গত বছরের নভেম্বরে ভারতের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ জরুরি পরিস্থিতিতে প্রাপ্তবয়স্কদের জন্য ভিন্নধর্মী বুস্টার ডোজ হিসেবে ইনকোভ্যাকের ব্যবহারে অনুমোদন দেয়।

গত বছরের সেপ্টেম্বরে চীন শ্বাসের সাহায্যে নেওয়া সম্ভব এমন কোভিড টিকার অনুমোদন দিয়েছিল। এছাড়া, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের গবেষকরাও নাকে স্প্রের মাধ্যমে দেওয়ার সম্ভব এমন টিকা নিয়ে কাজ করছে।

যারা এর আগে ভারতে বানানো দুটি প্রধান কোভিড টিকা কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের দুই ডোজ নিয়েছিল, তাদের ক্ষেত্রে এই ভিন্নধর্মী বুস্টার ব্যবহারে অনুমোদন দেওয়া হয়েছিল। ডিসেম্বরে কর্তৃপক্ষ ইনকোভ্যাককে মৌলিক টিকা এবং দুই টিকা পরবর্তী সাধারণ বুস্টার হিসেবে ব্যবহারেও ছাড়পত্র দেয়।

সরকারি হাসপাতালে এই টিকার প্রতিটি ডোজ নিতে লাগবে ৩২৫ রুপি, বেসরকারি হাসপাতালে এর দাম দ্বিগুণেরও বেশি, ৮০০ রুপি। এই টিকা নিতে সরকারের অনলাইন প্ল্যাটফর্মে নিবন্ধনও করা যাবে। দুটি ডোজ নেওয়া যাবে ২৮ দিনের ব্যবধানে।

বিভি/এনএ

মন্তব্য করুন: