• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

আফ্রিকার বিভিন্ন দেশে গণস্বাস্থ্যের ঔষধ ফ্রি বিতরণ হবে

প্রকাশিত: ১৯:০৮, ২৯ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৯:৩০, ২৯ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
আফ্রিকার বিভিন্ন দেশে গণস্বাস্থ্যের ঔষধ ফ্রি বিতরণ হবে

ডা. জাফরুল্লাহ চৌধুরীর হাতে সম্মননা ক্রেস্ট তুলে দেন ‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্টের সভাপতি এডভোকেট আব্দুল হালিম বেপারী

সোমালিয়া ও নাইজেরিয়াসহ আফ্রিকার বিভিন্ন দেশে গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালসের ঔষধ সুলভে রপ্তানির বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে লন্ডন ভিত্তিক সংগঠন ‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট‘ । গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীকে সম্মাননা প্রদান কালে ‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট‘ সভাপতি এডভোকেট আব্দুল হালিম বেপারী জনান, সংগঠনটি তাদের নিজস্ব তহবিল থেকে গণস্বাস্থ্যের ঔষধ কিনে আফ্রিকার বিভিন্ন দেশে গরীব অসহায়দের মাঝে ফ্রি বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে।

এ সময় ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সোমালিয়াসহ আফ্রিকার দেশগুলোতে গণস্বাস্থের ঔষধ রপ্তানীর যে উদ্যোগ গ্রহন করেছেন তা সফল হলে ঔষধ রপ্তানীতে আমরা বিশ্বে কয়েক দাফ এগিয়ে যাবো। আমাদের ঔষধ বিশ্বমানের এবং ভারত থেকে দাম কম।‘ দ্রুত এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয়ে আলোচনা হয় দুই পক্ষের মধ্যে। 

তার আগে ডা. জাফরুল্লাহ চৌধুরীর হাতে সম্মননা ক্রেস্ট তুলে দেন ‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্টের সভাপতি এডভোকেট আব্দুল হালিম বেপারী। স্বাধীনতা যুদ্ধকালীন সময় থেকে বিগত ৫১ বছর বাংলাদেশে গরীব অসহায়দের চিকিৎসা সেবায় অবদান এবং বাংলাদেশে ১৯৮২ সালে ‘জাতীয় ঔষধ নীতি‘ প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় এই সম্মাননা দেয়া হয় বলেন জানান হালিম বেপারী।

রবিবার (২৯ জানুয়ারি) ডা. জাফরুল্লাহ চৌধুরীর ধানমন্ডিস্থ বাসভবনে ক্রেস্ট প্রদানের সময় ‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট' এর সভাপতি ও অল ইউরোপিয়ান বাংলাদেশ কমিউনিটি ইউকে এর প্রতিষ্ঠাতা উপদেষ্টা এডভোকেট আব্দুল হালিম বেপারী বলেন, ‘ডা. জাফরুল্লাহ চৌধুরী মহান স্বাধীনতা যুদ্ধকালীন সময় থেকে নিরলসভাবে সুদীর্ঘ ৫১ বছর দেশের গরীব অসহায়দের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। তিনি শিক্ষা, চিকিৎসা, গরীব অসহায়দের সাহায্যের জন্য গণস্বাস্থ্য কেন্দ্র তৈরি করে মানবতার ফেরিওয়ালা হয়েছেন। করোনাকালীন সময়ে তিনি এবং গণস্বাস্থ্য কেন্দ্র দেশের জনগণের পাশে থেকে বিনামূল্যে ঔষধ ও খাদ্যে সামগ্রী সাহায্য করেছে যা স্মরণীয় হয়ে থাকবে। 

বাংলাদেশের স্বাধীনতা ও মানবতার ইতিহাস ডা. জাফরুল্লাহ চৌধুরীকে বাদ দিয়ে লেখা যাবেনা উল্লেখ করে আব্দুল হালিম বেপারী বলেন, তাঁর ঐতিহাসিক বই  ‘দ্য পলিটিক্স অব এসেনশিয়াল ড্রাগস: দ্য মেকিংস অব এ সাকসেসফুল হেলথ ট্রাজেটি: লেসনস ফ্রম বাংলাদেশ (১৯৯৫) সারা পৃথিবীতে চিকিৎসা সেবায় অসামান্য বই। আগামী জুন মাসে লন্ডনে ডা. জাফরুল্লাহ চৌধুরী ও তাঁর সহধর্মিণী শিরিন হককে নাগরিক সম্বর্ধনা অনুষ্ঠানের আমন্ত্রন  জানায় সংগঠনটি।

ক্রেস্ট গ্রহন করে ডা. জাফরুল্লাহ চৌধুরী সংগঠনের সকল কর্মকর্তাদেরকে অভিনন্দন জানান। তিনি আরো বলেন, ‘ আমরা সম্মিলিতভাবে স্বাধীনতা অর্জন করেছি । এখন প্রয়োজন দেশে এবং প্রাবাসী সবাই মিলে ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট সংগঠনের ন্যায় ঐক্যবদ্ধভাবে কাজ করলে বাংলাদেশের জনগনের স্বপ্ন পূরণে এগিয়ে যাবে। 

উপস্থিত ছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরীর সহধর্মিণী ও নারীপক্ষের সদস্য শিরিন হক

 এসময় উপস্থিত ছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরীর সহধর্মিণী ও নারীপক্ষের সদস্য শিরিন হক, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, গণস্বাস্থ্য বেসিক কেমিকেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর আব্দুল নকীব ও গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালসের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম।
 

মন্তব্য করুন: