• NEWS PORTAL

  • রবিবার, ২৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

৩০ লাখ ম্যালওয়ার ব্লকের দাবি ক্যাস্পারস্কির

প্রকাশিত: ১৬:১৯, ১১ জুন ২০২৪

ফন্ট সাইজ
৩০ লাখ ম্যালওয়ার ব্লকের দাবি ক্যাস্পারস্কির

২০২৩ সালে প্রায় ৩০ লক্ষ সাইবার হামলা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাইবার সিক্যুরিটি প্রতিষ্ঠান ক্যাস্পারস্কি এই দাবি করেছে ক্যাস্পারস্কি। গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর মাসের মধ্যে ক্যাস্পারস্কি’র বিজনেস সল্যুশন মোট ২৯,০০,০০০ ম্যালওয়্যার ব্লক করেছে। 

কম্পিউটার ইউজারদের ওপর স্থানীয় ম্যালওয়্যার হামলার পরিসংখ্যানআশংকাজনক ভাবে বৃদ্ধি পাচ্ছে। এই ম্যালওয়্যারগুলো ফাইল বা রিমুভাল মিডিয়ার মাধ্যমেকিংবা নন-ওপেন ফর্মেও (কমপ্লেক্স ইন্সটলার, এনক্রিপটেড ফাইল ইত্যাদি) কম্পিউটারে প্রবেশকরতে পারে। হার্ড ড্রাইভের ফাইল স্ক্যান ও রিমুভেবল স্টোরেজ মিডিয়ার স্ক্যানেরতথ্য নিয়ে সাইবার হামলার এই পরিসংখ্যান প্রস্তুত করেছে ক্যাস্পারস্কি’র সাইবার সিক্যুরিটিসল্যুশন। 

এ প্রসঙ্গে ক্যাস্পারস্কি’র এশিয়া প্যাসিফিক অঞ্চলের ব্যবস্থাপনাপরিচালক আদ্রিয়ান হিয়া বলেন, “উৎপাদন ব্যবস্থাকে কাজে লাগিয়ে বাংলাদেশ অর্থনীতিতে উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে এবং বিশ্বব্যাপী উৎপাদন শিল্পে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। এই পরিবর্তন অব্যাহত রাখতে প্রতিষ্ঠানগুলোতে সাইবার হামলা ঠেকাতে হবে, যার জন্যপুরনো আইটি বা ওটি সিস্টেমের পরিবর্তে অত্যাধুনিক সাইবার সিক্যুরিটি সল্যুশন ব্যবহারকরা প্রয়োজন।”   

স্থানীয় সাইবার হামলা ঠেকাতে সিক্যুরিটি সল্যুশনের পাশাপাশিফায়ারওয়াল, এন্টি-রুটকিট এবং রিমুভাল ডিভাইসের ওপর নিয়ন্ত্রণ প্রয়োজন। এই শক্তিশালীসিক্যুরিটি সল্যুশন সিস্টেম স্ক্যান করে প্রতিষ্ঠানগুলো ফাইল ও রিমুভাল মিডিয়ার মাধ্যমেম্যালওয়্যারের বিস্তার রোধ করতে পারে। ক্যাস্পারস্কি এন্ডপয়েন্ট সিক্যুরিটি ব্যবহারকরে প্রতিষ্ঠানগুলো ম্যালওয়্যার হামলা ব্লক করতে কম্পিউটারের সঙ্গে যুক্ত রিমুভালড্রাইভ স্ক্যান করতে পারবে।  

ক্যাস্পারস্কি’র রয়েছে একটি ইন্টিগ্রেটেড সফটওয়্যার সল্যুশন,যার মধ্যে আছে; ইভেন্ট মনিটরিং অ্যান্ড ম্যানেজমেন্ট এবং ক্যাস্পারস্কি ইউনিফাইড মনিটরিংঅ্যান্ড অ্যানালাইসিস প্ল্যাটফর্ম (কুমা)। সাইবার সিক্যুরিটির ঘটনা পর্যবেক্ষণ ও বিশ্লেষণের জন্য ‘কুমা’ একটি লগ ম্যানেজমেন্ট সিস্টেমএবং পূর্ণাঙ্গ এসআইইএম সিস্টেম হিসেবে ব্যবহার করা যেতে পারে। 

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2