• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

গোপন ডেটা সংগ্রহ করে সিঙ্গাপুর পাঠানোর অভিযোগ শাওমির বিরুদ্ধে

প্রকাশিত: ২১:৪৮, ২২ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ২১:০২, ২৩ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
গোপন ডেটা সংগ্রহ করে সিঙ্গাপুর পাঠানোর অভিযোগ শাওমির বিরুদ্ধে

ব্যবহারকারীর ব্যাক্তিগত ডেটা সংগ্রহ করে সিঙ্গাপুরে পাঠানোর অভিযোগ উঠেছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমির বিরুদ্ধে। শীর্ষস্থানীয় এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ করেছে ইউরোপের দেশ লিথুয়ানিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

রয়টার্স তাদের প্রতিবেদনে জানিয়েছে, লিথুয়ানিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার’ থেকে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে শাওমির ফোনে বিল্ট-ইন সেন্সরশিপ ফিচার যুক্ত করা হয়েছে এছাড়াও হুয়াওয়ের ফোনে নিরাপত্তা দুর্বলতা রয়েছে। তাই নিজ দেশের গ্রাহকের তথ্য সুরক্ষায় শাওমি ফোন ব্যবহার থেকে বিরত থাকা এবং পুরনো ফোন ফেলে দেওয়ার পরামর্শ দিয়েছে ইউরোপের দেশটি। 

রয়টার্স আরও জানায়, শাওমির যে ফোনগুলো ইউরোপে বাজারজাত করা হয়েছে সেগুলোতে ‘তিব্বত মুক্ত করো (Free Tibet)’, ‘তাইওয়ানের স্বাধীনতা দীর্ঘজীবি হোক (Long live Taiwan independence)’ এবং ‘গণতন্ত্র আন্দোলন (democracy movement)’-এর মতো স্লোগান চিহ্নিত করে সেন্সর করার বিল্ট-ইন ক্ষমতা আছে। 

লিথুনিয়ার ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টারের প্রতিবেদন থেকে জানা গেছে, ঔসব ফোন ব্যবহারকারীদের ডেটা এনক্রিপ্ট করে সিঙ্গাপুরের একটি সার্ভারে পাঠাচ্ছে।
 
অন্যদিকে, চীনা নির্মাতা হুয়াওয়ে’র পি৪০ ৫জি ফোনেও নিরাপত্তা ত্রুটি খুঁজে পাওয়া গেছে। তবে ওয়ানপ্লাসের ফোনে কিছু পাওয়া যায়নি। 
 

শাওমি কর্তৃপক্ষ জানিয়েছে, শাওমি'র ডিভাইসগুলো তার ব্যবহারকারীদের কাছে এবং তার থেকে যোগাযোগকে কোনোভাবেই সেন্সর করে না। শাওমি তার স্মার্টফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত আচরণ যেমন, সার্চ, কলিং, ওয়েব ব্রাউজিং অথবা তৃতীয় পক্ষের যোগাযোগ সফটওয়্যার ব্যবহারকে কখনোই সীমাবদ্ধ বা বন্ধ করেনি এবং করবেও না। শাওমি তার সব ব্যবহারকারীর আইনগত অধিকারকে সম্পূর্ণভাবে সম্মান করে ও রক্ষা করে চলে। শাওমি ইউরোপিয় ইউনিয়নের সাধারণ তথ্য সুরক্ষা আইন (জিডিপিআর) মেনে চলে। 

বিভি/এসআই/রিসি 

মন্তব্য করুন: