• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

সামাজিক মাধ্যম ব্যবহারে অভিভাবকের অনুমতি বাধ্যতামূলক

প্রকাশিত: ১৭:০৩, ২৫ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
সামাজিক মাধ্যম ব্যবহারে অভিভাবকের অনুমতি বাধ্যতামূলক

অপ্রাপ্তবয়স্কদের নিজস্ব প্ল্যাটফর্ম ব্যবহার করতে দেওয়ার আগে অভিভাবকের অনুমতি নিশ্চিত করতে হবে। ব্যর্থ হলে গুণতে হবে জরিমানা, এমন বিধান রেখে সামাজিক মাধ্যমগুলোকে চাপে ফেলার নতুন পরিকল্পনা করেছে অস্ট্রেলিয়া সরকার। 

রয়টার্স তাদের প্রতিবেদনে জানিয়েছে, সামাজিক মাধ্যমগুলোর অপব্যবহার রোধে নতুন নিয়মের খসড়া যাচাই-বাছাই করবে অস্ট্রেলিয়া। নতুন এই আইন কার্যকরী হলে, অপ্রাপ্ত বয়স্কদের সামাজিক মাধ্যম ব্যবহারের আগে অবশ্যই অভিভাবকদের অনুমতি নিশ্চিত করতে হবে, পাশাপাশি সবকিছুর ঊর্ধ্বে শিশুদের গুরুত্ব দিতে বাধ্য থাকবে সামাজিক মাধ্যমগুলো।

দেশটির অ্যাটর্নি জেনারেল মিকেইলা ক্যাশ বলেন, “অস্ট্রেলিয়ার সরকার তার নাগরিকদের ডেটা নিরাপদ এবং গোপন রাখতে কাজ করছে। খসড়া আইনের মানে এটাই যে কোনো সামাজিক মাধ্যম মান অর্জনে ব্যর্থ হলে কঠোর শাস্তির মুখে পড়তে ।”  

রয়টার্স বলছে, আইনটি চূড়ান্ত হওয়ার পর সামাজিক মাধ্যমগুলো যদি এর কোনো ধারা লঙ্ঘন করে, তাহলে অস্ট্রেলিয়ার বাজার থেকে আসা ওই প্রতিষ্ঠানের বার্ষিক আয়ের ১০ শতাংশ, অথবা আইন লঙ্ঘনের ঘটনা থেকে আসা আর্থিক লাভের তিনগুণ অথবা এক কোটি অস্ট্রেলিয়ান ডলার জরিমানা দিতে বাধ্য থাকবে। 

 

বিভি/এসআই/রিসি

মন্তব্য করুন: