• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আইসিটিতে রফতানি প্রণোদনা দ্বিগুণ করার দাবি বেসিসের 

প্রকাশিত: ১৭:১৬, ২৭ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
আইসিটিতে রফতানি প্রণোদনা দ্বিগুণ করার দাবি বেসিসের 

২০২৫ পর্যন্ত রফতানি আয়ের উপর সরকারি প্রণোদনা দ্বিগুণ করে ২০ শতাংশে উন্নীত করার দাবি জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। বুধবার (২৭ অক্টোবর) বেসিস অডিটরিয়ামে আউটসোর্সিং সম্মাননা নিয়ে আয়োজিত অনুষ্ঠানে এই দাবি করেন বেসিস সভাপতি সৈয়দ আলমসা কবির।

তিনি বলেন, কোভিড সময়ে আইটি সেবা খাতে ১৫০ মিলিয়ন ডলারের বৈদেশিক মুদ্রা আয় করেছে বাংলাদেশ। আইসিটি রফতানি আয়ে গত অর্থ বছরে ১৬০ মিলিয়নের বেশি ইনসেন্টিভ পেয়েছে বেসিসের ২০০ সদস্য কোম্পানি। কিন্তু আইসিটি খাতের চলমান সফলতায় প্রণোদনা আরও বাড়ানো দরকার। আলমাস কবির বলেন, আমাদের দেশীয় গার্মেন্টস শিল্পের মতো বৈশ্বিক বাজারে প্রযুক্তিখাতেও সুনাম কুড়াচ্ছে বাংলাদেশ। 

ব্যাংক এশিয়ার সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. জিয়া আরফিন বলেন, আইটি সেবা থেকে রফতানি আয় প্রবৃদ্ধি প্রতিনিয়ত বাড়ছে, যা দেশের জন্য নিঃসন্দেহে একটি গর্বের বিষয়। 

এবার বিভিন্ন ক্যাটাগরিতে মুক্ত পেশাজীবিদের ১০০টি সম্মাননা দেবে বেসিস। এক্ষেত্রে কাটিংএজ প্রযুক্তি ব্যবহারকারীদের বেশি গুরুত্ব দেওয়া হবে বলে জানায় বেসিস। আগ্রহীরা আগামীকাল থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। 

সংবাদ সম্মেলনে বেসিস-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফারহানা এ রহমান, শোয়েব আহমেদ, বেসিস আউটসোর্সিং ২০২১ অ্যাওয়ার্ডের আহ্বায়ক ও বেসিস পরিচালক রাশাদ কবির উপস্থিত ছিলেন।

 

বিভি/এসআই/রিসি 

মন্তব্য করুন: