• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৫ অগ্রাহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

দেশের সামরিক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাইবার আক্রমণের শংকা!

প্রকাশিত: ২২:৪৫, ২৭ অক্টোবর ২০২১

আপডেট: ০১:২৭, ২৮ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
দেশের সামরিক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাইবার আক্রমণের শংকা!

সাইবার আক্রমণের আশঙ্কার কথা জানিয়ে দেশের সামরিক এবং আর্থিক প্রতিষ্ঠানসমূহকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে বিজিডি ই-গভ সার্ট। প্রতিষ্ঠানটি বলছে, এপিটি নামে একটি গ্রুপের তৈরি এপিটি-সি-৬১ নামের ম্যালওয়্যার দ্বারা মিলিটারি এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিজিডি ই-গভ সার্ট তাদের ওয়েবসাইটে জানিয়েছে, মূলত চলতি বছরের মাঝামাঝি থেকেই এই গ্রুপটি বাংলাদেশ এবং পাকিস্তানের নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানের তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে।

এই বিষয়ে ন্যাশনাল সার্টের  চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার (সিআইএসও) তৌহিদুর রহমান বলেন, আক্রমণের শংকা উঁচু মানের। তাই সর্ব্বেোচ্চ সতর্কতা এবং যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ না করলে বড় ধরনের ক্ষতির আশংকা রয়েছে।

এই বিষয়ে সার্টের সাইবার থ্রেট ইন্টেলিজেন্স ইউনিট বলছে, (harpoon emails) হারপুন ইমেইলস এবং সামাজিক ইঞ্জিনিয়ারিং পদ্ধতি ব্যবহারের মাধ্যমে ম্যালিসিয়াস প্রোগ্রাম ছড়িয়ে টার্গেট ডিভাইসে আক্রমণ করে তথ্য চুরি করছে এপিটি গ্রুপ। এই আক্রমণ প্রতিহত করতে সার্ট কিছু পথ বাতলে দিয়েছেঃ
 
এক. ম্যালিসিয়াস ডোমেইন, আইপি অ্যাড্রেস এবং ইউআরএলগুলোকে মনিটর করতে হবে, নূন্যতম বিগত ছয় মাসের নেটওয়ার্ক কমিউনিকেশন এবং লগসসহ।

দুই. নিজেদের নেটওয়ার্কে কনট্রোল নিশ্চিত করুন, যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে আক্রমণের ক্ষেত্রকে ছোট করুন।

তিন. নিজেদের সাইবার সক্ষমতা বাড়াতে কর্মীদের ট্রেনিংয়ের ব্যবস্থা করুন।

চার. যদি কোনো ম্যালিসিয়াস কার্যক্রম নেটওয়ার্কে পরিলক্ষিত হয় তাহলে সার্ট-কে অবহিত করুন।

বিভি/এসআই/এমএস

মন্তব্য করুন: