• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

মানব মস্তিষ্কে বসছে মেমোরি কার্ড!

প্রকাশিত: ১৭:২৪, ২৪ জানুয়ারি ২০২২

আপডেট: ১৭:৩০, ২৪ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
মানব মস্তিষ্কে বসছে মেমোরি কার্ড!

সায়েন্স ফিকশন বা মুভির কল্পনাকেই এবার যেন বাস্তবে রূপ দিতে চলেছে ইলন মাস্ক-এর স্টার্টআপ কোম্পানি ‘নিউরোটেক স্টার্টআপ নিউরালিংক’। বানরের মাথায় প্রতিস্থাপনের পর এবার মানুষের মাথায় চিপ বসানোর ক্লিনিক্যার ট্রায়ালে যাচ্ছে তাঁর প্রতিষ্ঠান। 

সম্প্রতি নিউরালিংক ক্লিনিক্যাল ট্রায়ালের প্রজেক্ট ডিরেক্টর তাঁর এই প্রজেক্টে কাজ করার জন্য চাকরি সংক্রান্ত একটি পোস্ট দিয়েছেন। যেখানে বলা হয়েছে, যারা আবেদন করবেন তাদের অবশ্যই এই কাজের উপর দক্ষতা এবং ভালবাসা থাকতে হবে। নির্বাচিত ব্যক্তিরা নিউরালিংকের প্রথম ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহণকারী হিসেবে কাজ করারও সুযোগ পাবেন।

এর আগে, ইলন মাস্ক-এর প্রতিষ্ঠান বানরের মাথায় চিপ বসিয়ে পরীক্ষা করেছিলেন। সেই পরীক্ষায় বানর মন দিয়ে ভিডিও গেমস খেলতে পেরেছে। 

এই বিষয়ে ইলন মাস্ক বলেছেন, যারা স্মৃতি শক্তি হারিয়ে ফেলার মতো পরিস্থিতির মধ্য দিয়ে গেছেন তাদের কথা চিন্তা করেই এই চিপ তৈরী করা হয়েছে। ডিভাইসটি একটি ছোট্ট কয়েনের আকারের ফলে এটি খুব সহজেই মাথার ভেতরে স্থাপন করা যাবে। এই চিপের মাধ্যমে মস্তিষ্কের ব্যাধি এবং রোগে আক্রান্তদের নিরাময় দেওয়ার চেষ্টা করা হবে বলেও জানান তিনি। 

সূত্রঃ ইউএসএ টুডে।

বিভি/এসআই/এএন

মন্তব্য করুন: