• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

পিডিএফ ফাইলে ছড়াচ্ছে ভাইরাস; বিশেষজ্ঞদের সতর্ক বার্তা

প্রকাশিত: ২০:২৭, ২৬ মে ২০২২

আপডেট: ২০:৩১, ২৬ মে ২০২২

ফন্ট সাইজ
পিডিএফ ফাইলে ছড়াচ্ছে ভাইরাস; বিশেষজ্ঞদের সতর্ক বার্তা

স্কুল, কলেজ, অফিস-আদালত সহ আমাদের নিত্যদিনের কাজকর্মে তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে ই-মেইল এর ভূমিকা অনস্বীকার্য। ই-মেইলে ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, পিডিএফ সহ নানান ফরমেটের ফাইল আদান-প্রদান হয়ে থাকে। এসব ফাইলে অনেক সময় এমবেডেড অনেক ফাইল বা লিংক সংযুক্ত করে পাঠানো হয়। প্রাপক সেই লিংক বা এমবেডেড কোড থেকে তার কাঙ্খিত ফাইল লোড করে থাকেন। 

সম্প্রতি, খবর রটেছে হ্যাকাররা পিডিএফ ফাইলের মাধ্যমে ক্ষতিকর ম্যালওয়ার ছড়িয়ে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিচেছ। জিবিহ্যাকারস.কম এর প্রতিবেদনে বলা হয়েছে, পিডিএফ এর মাধ্যমে ক্ষতিকর ম্যালওয়ার বিষয়টি এইচপি’র সিকিউরিটি এক্সপার্টদের নজরে এসেছে। তারা বলছেন, হ্যাকাররা এই পদ্ধতিতে ওয়ার্ড ফাইলের সাথে পিডিএফ অ্যাটাচমেন্ট করে ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে দিচেছ। তাই যে কোন ওয়ার্ড ফাইল ওপেন করার পূর্বে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। 

ব্যবহারকারীকে পাঠানোর সময় এই সমস্ত ই-মেইল অনেক অসম্পূর্ণ প্রতিশ্রুতিতে পরিপূর্ণ থাকে। যেমন, আপনার কাছে কোন একটি মেইল আসল, যার বিষয়বস্তু হলো “রেমিটেন্স ইনভয়েস” গ্রাহক মাত্রই যে কেউ ভাবতে পারেন বিষয়টি অফিসিয়াল এবং হয়ত বা খুব বেশি না ভেবেই ক্লিক করবেন, কারন তার কাছে মনে হতে পারে এটি পেমেন্ট রিসিভ। কিন্তু হ্যাকাররা এই সুযোগ গ্রহণ করে বিভিন্ন ধরনের ইনফরমেশন হাতিয়ে নিচ্ছে। 

সাধারণত কোন ওয়ার্ড ফাইল ওপেন করতে সেটি মাইক্রোসফট ওয়ার্ড এ ওপেন হয়। কিন্তু যদি ফাইলটি ম্যাক্রো ইনেবলড হয়, তবে ডকস ফাইলটি আরটিএফ ফরমেটে রিমোট সোর্স ব্যবহার করে ওয়াল্ড ফাইলে ওপেন হয়। এসব ফাইল ওপেনিং এর ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বনের কথা বলছেন সাইবার বিশেষজ্ঞরা।  ম্যালওয়ার সমৃদ্ধ হয় তবে তা ওয়ার্ড এ ওপেন না হয়ে অন্যকোন  এ ধরনের ফাইল ওপেন করার ক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। 
    
 

বিভি/এসআই

মন্তব্য করুন: