• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ আগস্ট ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯

প্রক্রিয়া সম্পূর্ণ করতে বিন্দুমা্রত স্পার্ম (Sperm) ব্যবহৃত হয়নি

শুক্রাণু, ডিম্বানু এমনকি যৌন মিলন ছাড়াই তৈরি হলো ভ্রণ

প্রকাশিত: ১৮:১৪, ৬ আগস্ট ২০২২

আপডেট: ১৮:২৯, ৬ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
শুক্রাণু, ডিম্বানু এমনকি যৌন মিলন ছাড়াই তৈরি হলো ভ্রণ

ছবি: টিভি৯ বাংলা

বিশ্বে প্রথমবারের মতো শুক্রাণু, ডিম্বানু এবং যৌন মিলন ছাড়াই সিন্থেটিক ভ্রুণ তৈরি করেছে বিজ্ঞানীরা। এই অসাধ্যকে সাধন করেছেন ইজরায়েলের একদল বিজ্ঞানী। 

ভারতীয় গণমাধ্যমে টিভি৯ বাংলার প্রতিবেদনে বলা হয়েছে, প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে বিন্দুমা্রত স্পার্ম (Sperm) ব্যবহার করেননি বিজ্ঞানীরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ইঁদুর থেকে স্টেম সেল ব্যবহার করে ভ্রূণের মতো গঠন তৈরি করেছিলেন বিজ্ঞানীরা, যার একটি অন্ত্র, একটি মস্তিষ্কের মতো গঠন এবং একটি স্পন্দিত হৃদয় ছিল। ইজ়রায়েলের (Israel) ওয়েইজম্যান ইনস্টিটিউটের বিজ্ঞানীরা শুক্রাণু, ডিম এবং নিষিক্তকরণের প্রয়োজনীয়তা কার্যকর ভাবে দূর করেছিলেন। তাঁরা দেখতে পেয়েছিলেন যে, ইঁদুরের স্টেম সেলগুলি একটি অন্ত্র, প্রারম্ভিক মস্তিষ্ক এবং একটি স্পন্দিত হৃৎপিণ্ড-সহ প্রাথমিক ভ্রূণের মতো কাঠামোতে স্ব-একত্রিত হতে পারে।

সিন্থেটিক ভ্রূণ আসলে কী?
নিষিক্ত ডিম ছাড়াই তৈরি হওয়ায় এই ভ্রুণগুলিকে সিন্থেটিক হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়। বিজ্ঞানীরা প্রাকৃতিক ভ্রূণের বিকাশের সময় অঙ্গ এবং টিস্যু তৈরিতে সাহায্যকারী প্রক্রিয়াগুলি আরও ভাল ভাবে বুঝতে পারেন। পাশাপাশি বিজ্ঞানীরা আশা করেন যে, এই ধরনের কৃত্রিম ভ্রূণ প্রাণীদের পরীক্ষা-নিরীক্ষার বোঝা কমাতে পারে এবং তার ফলে মানবদেহে প্রতিস্থাপনের জন্য কোষ এবং টিস্যুগুলির নতুন উৎসের পথও তৈরি করতে পারে।

ভ্রুণ গবেষক দলের প্রধান প্রফেসর জেকব হান্নাকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলছে, “লক্ষণীয়ভাবে, আমরা দেখাই যে ভ্রূণের স্টেম কোষগুলি সম্পূর্ণ কৃত্রিম ভ্রূণ তৈরি করে, যার অর্থ ভ্রূণের চারপাশে থাকা প্লাসেন্টা এবং কুসুম থলি অন্তর্ভুক্ত… আমরা এই কাজ এবং তার প্রভাব সম্পর্কে সত্যিই উত্তেজিত।

বিভি/এসআই

মন্তব্য করুন: