• NEWS PORTAL

  • সোমবার, ২৮ নভেম্বর ২০২২

টুইটার থেকে বহিষ্কৃতদের সুখবর দিলেন ইলন মাস্ক

প্রকাশিত: ১৫:২০, ২৫ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
টুইটার থেকে বহিষ্কৃতদের সুখবর দিলেন ইলন মাস্ক

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার থেকে বহিষ্কৃতদের সুখবর দিলেন মাধ্যমটির প্রধান ইলন মাস্ক। প্ল্যাটফর্মটি থেকে নিষিদ্ধ বা বহিষ্কার হওয়া সব অ্যাকাউন্টের জন্য ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করেছেন তিনি।

শুক্রবার (২৫ নভেম্বর) এক টুইটার বার্তার মধ্য দিয়ে দেওয়া ওই ঘোষণায় মাস্ক বলেন, আগামী সপ্তাহ থেকে সাধারণ ক্ষমা কার্যকর হবে। এর ফলে পুরনো ব্যবহারকারীরা আবারও তাদের অ্যাকাউন্ট ফিরে পাবেন বা নতুন করে অ্যাকাউন্ট খুলতে পারবেন।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, টুইটারে নিষিদ্ধ বা স্থগিত হওয়া অ্যাকাউন্টগুলোকে ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা দিয়ে ফের এ প্ল্যাটফর্মে ফিরতে দেওয়া হবে কি না, তার একটি জরিপ চালান ইলন মাস্ক।

হ্যাঁ অথবা না-এর ওই জরিপে অংশ নেওয়াদের ৭২ ভাগই ‘সাধারণ ক্ষমা’র পক্ষে মত দেন। এরপর শুক্রবার (২৫ নভেম্বর) এক টুইটে তিনি বলেন, ‘মানুষ মতামত ব্যক্ত করেছে। আগামী সপ্তাহে সাধারণ ক্ষমা শুরু হবে। সংখ্যাগরিষ্ঠ মানুষের কথাই, খোদার কথা।’

মাস্ক জানান, নিষিদ্ধ অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়া নিয়ে বুধবারের ভোটাভুটিতে অংশ নিয়েছেন ৩১ লাখ ৬০ হাজার মানুষ। এর মধ্যে ৭২ শতাংশই বলেছেন, স্থগিত অ্যাকাউন্টগুলোকে টুইটারে ফেরত দেওয়া উচিত যতক্ষণ না তারা আইন ভঙ্গ না করে বা ‘গুরুতর স্প্যামে’ জড়িত না থাকে।

এর আগেও টুইটারে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়া হবে কি না, সেই সিদ্ধান্ত নেওয়ার সময়ও মাস্ক একই ধরনের ‘হ্যাঁ/না’ ভোট করেন।

ওই জরিপের পর গত শনিবার সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের টুইটার অ্যাকাউন্ট সচল করে দেওয়া হয়। সপ্তাহখানেক আগের ওই জরিপে ১৫ লাখেরও বেশি ব্যবহারকারী (ট্রাম্পের) অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়া হবে কি না তা নিয়ে ভোট দেন। ওই জরিপে ৫১ দশমিক ৮ শতাংশ অ্যাকাউন্ট ফেরানোর পক্ষে ও ৪৮ দশমিক ২ শতাংশ বিপক্ষে ভোট দেন।

এরপর এক টুইটার বার্তায় ইলন বলেন, ‘ভক্স পপুলি, ভক্স দেই’। মূলত এটি একটি ল্যাটিন প্রবাদ। যার অর্থ- ‘সংখ্যাগরিষ্ঠ মানুষের কথাই ঈশ্বরের কথা’। এই প্রবাদটি অন্যান্য টুইটার জরিপের বেলায়ও ব্যবহার করেছেন মাস্ক। ইলন নিজেও টুইটারে ব্যাপক সক্রিয়। টুইটারে তার ফলোয়ার সংখ্যা ১১ কোটি ৮০ লাখ। 

বিভি/টিটি

মন্তব্য করুন: