• NEWS PORTAL

  • বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

পুরোনো ফোন নুতন ভাবে ব্যবহারের পাঁচ পদ্ধতি

প্রকাশিত: ১৭:৫২, ২৬ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
পুরোনো ফোন নুতন ভাবে ব্যবহারের পাঁচ পদ্ধতি

প্রতিদিনই আপডেট হচ্ছে টেকনোলজি। কিপ্যাড ব্যবহারের দিন কবেই যে শেষ হয়েছে, এখনে চলছে টাচ স্ক্রিন যুগ। পরবর্তী প্রজন্মে কি আসবে তার অপেক্ষায়। প্রযুক্তির উৎকর্ষতায় আমাদের ব্যবহারের তালিকা থেকে বাদ যাচ্ছে অনেক ফোন। এসব ফোনের জায়গা হচ্ছে ময়লার স্তুপ। এতে পরিবেশও নোংরা ও ক্ষতিগ্রস্ত হয়।

কিন্তু ভাবুন তো অব্যবহৃত ফোনগুলি যদি আবার নতুন উপায়ে ব্যবহার করা যেতে পারে! হ্যাঁ, সত্যিই। এই প্রতিবেদনে তেমনই কিছু উপায় বাতলে দেওয়া হল।

১. আপনার পুরনো ফোনটিই হয়ে উঠতে পারে আপনার গাড়ির ক্যামেরা। এর জন্য প্লে স্টোর কিংবা অ্যাপ স্টোর থেকে যে কোনও একটি ড্যাশ ক্যামেরা অ্যাপ ডাউনলোড করে নিন। এবার গাড়িতে একটি ফোন হোল্ডার বসিয়ে নিলেই কাজ শেষ। ক্যামেরার মোবাইলের মাধ্যমেই গাড়ির পিছনের রাস্তাঘাট দেখে নিতে পারবেন। যা আপনাকে দুর্ঘটনা এড়াতে সাহায্য করবে।

২. আপনার পুরনো ফোনটি কি এখনও অন হয় এবং তার স্ক্রিন ঠিকঠাক দেখা যায়? তাহলে আরও একটি উপায়ে পুরনো ফোনকে কাজে লাগাতে পারেন। আপনার বর্তমান ফোনের ছবি, ভিডিও, ফাইল সেখানে রেখে দিন। অর্থাৎ স্টোরেজ ডিভাইসের মতো কাজ করবে আপনার পুরনো স্মার্টফোনটি।

৩. যদি একান্ত আপনার পুরনো ফোনটি ব্যবহার যোগ্য না হয়, তাহলে Cashify.in, Recycledevice.com অথবা Namoewaste.com-এর মতো সাইটে তা দিয়ে দিতে পারেন। এর ফলে যেমন পরিবেশ পরিচ্ছন্ন থাকবে, তেমনই এই সাইটে ফোনগুলি দিয়ে দিলে টাকা ও রিওয়ার্ডও পাবেন।

৪. মোটরবাইকে বিভিন্ন জায়গায় যাওয়ার প্রয়োজন থাকলে নিজের পুরনো ফোনকে নেভিগেটর হিসেবে কাজে লাগাতে পারেন। তাহলে আপনার বর্তমান ফোনটি সেই সময়েও অন্য কাজে ব্যবহার করতে অসুবিধা হবে না।

৫. ফোনের অবস্থা ঠিকঠাক থাকলে নতুন ফোন কেনার সময় পুরনো ফোনটি এক্সচেঞ্জ করে নিন। নাহলে বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেখানে স্মার্টফোন বিক্রিও করা যায়। সেখানেই বিক্রি করে দিতে পারেন।
 

বিভি/এসআই

মন্তব্য করুন: