• NEWS PORTAL

  • বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

স্মার্টফোনে ব্যবহারেও চোখ ভালো রাখতে যা করবেন

প্রকাশিত: ২০:২৮, ২৬ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
স্মার্টফোনে ব্যবহারেও চোখ ভালো রাখতে যা করবেন

স্মার্টফোনের ব্যবহার যত বাড়ছে, ততই বাড়ছে চোখের সমস্যা। বিশেষ করে করোনাকালে এর ব্যবহার আরও বেড়ে গিয়েছে। কিন্তু বর্তমান সময়ে স্মার্টফোন বাতিল করাও সম্ভব নয়। তা হলে কী করে এই সমস্যা থেকে বাঁচবেন?

অ্যান্টি গ্লেয়ার প্রোটেকটর ব্যবহার করুন। এতে চোখের উপর ক্ষতিকারক নীল রশ্মির প্রভাব কম পড়বে। চোখ শুকিয়ে যাওয়ার প্রবণতা কমবে। বারবার চোখের পলক ফেলুন। তাতেও চোখে ভিজে থাকবে। আধ ঘণ্টা অন্তর পরিষ্কার জলের ঝাপটা দিয়ে চোখ ধুয়ে নিন।

২০ মিনিট টানা ফোনের দিকে তাকিয়ে থাকলে, তারপরে অন্তত ২০ সেকেন্ড ধরে ২০ ফুট দূরের কিছুর দিকে তাকান। পারলে ফোনের হরফের মাপ বড় করে নিন। তাতে চোখের উপর চাপ কম পড়বে। ফোনের ঔজ্জ্বল্য বা ব্রাইটনেসও কমিয়ে রাখুন।

ফোনের পর্দায় যত ধুলো এবং ময়লা থাকে, ততই চোখের উপর চাপ বাড়ে। তাই ফোনের পর্দা নিয়মিত পরিষ্কার করুন। চোখের একেবারে কাছে ফোন ধরবেন না। অন্তত ১৬-১৭ ইঞ্চি দূরত্ব রেখে ধরুন। তাতেও চোখে কম চাপ পড়বে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা— যখনই চোখের ন্যূনতম সমস্যা হবে, চিকিৎসকের পরামর্শ নিন। এই বিষয়গুলি মাথায় রাখলে স্মার্টফোনের প্রভাব থেকে চোখ কিছুটা সুরক্ষিত রাখা যায়। সূত্র: টিপস টুয়েন্টিফোর

বিভি/এজেড

মন্তব্য করুন: