• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ডেবিট বা ক্রেডিট কার্ড ঢোকালে বেরোবে সোনা, চালু হলো প্রথম গোল্ড এটিএম

প্রকাশিত: ২১:১১, ৭ ডিসেম্বর ২০২২

আপডেট: ২১:১২, ৭ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
ডেবিট বা ক্রেডিট কার্ড ঢোকালে বেরোবে সোনা, চালু হলো প্রথম গোল্ড এটিএম

নগদ টাকার দরকার হলে আপনি তড়িঘড়ি আপনার নিকটবর্তী অটোমেটেড টেলার মেশিন তথা এটিএম -এ ছুটে যান? কিন্তু আপনার যদি সোনার দরকার হয়, অথবা সোনার টাকার? দোকানে ছুটতে হয়, বেশ কিছুক্ষণ অপেক্ষাও করতে হয়।

তবে এবার বিশ্বের প্রথম সোনার এটিএম-ও খুলে গেল হায়দরাবাদে। হ্যাঁ, ভারতই প্রথম দেশ যার কোনও এক রাজ্য এমন প্রয়াস নিয়ে হাজির হল। এই ধরনের এটিএম-কে পোশাকি ভাষায় বলা হচ্ছে গোল্ডসিক্কা এটিএম (Goldsikka ATM)। 

ঠিক যেভাবে আপনি এটিএম-এ গিয়ে ক্রেডিট বা ডেবিট কার্ড ঢুকিয়ে নগদ টাকা বের করেন। সেভাবেই এই গোল্ডসিক্কা এটিএম-এ ক্রেডিট অথবা ডেবিট কার্ডের সাহায্যে সোনা বের করতে পারবেন। সম্প্রতি এই গোল্ড এটিএম খোলা হয়েছে হায়দরাবাদের বেগমপেটে।

গোল্ডসিক্কা প্রাইভেট লিমিটেড হল একটি সোনার ডিস্ট্রিবিউটর কোম্পানি। গত ৩ ডিসেম্বর এই সংস্থাই M/s OpenCube Technologies Pvt Ltd-এর (হায়দরাবাদের স্টার্ট-আপ সংস্থা) সঙ্গে জুটি বেঁধে হায়দরাবাদে বিশ্বের প্রথম গোল্ড এটিএমটি স্থাপন করে। কোম্পানির অফিসিয়াল বিবৃতি অনুযায়ী, গহনার দোকানে যাওয়ার পরিবর্তে এই গোল্ড এটিএম মানুষের সোনার প্রয়োজন তড়িঘড়ি মেটাতে সক্ষম।

Gold ATM কীভাবে কাজ করে:

২৪ ঘণ্টা, ৭ দিন পরিষেবা দেবে এই গোল্ড এটিএম। বাজেটের মধ্যেও কাস্টমারদের সোনা কেনার সুযোগ করে দেবে এই এটিএম। মোট ৫ কেজি পর্যন্ত সোনা স্টোর করে রাখার ক্ষমতা রয়েছে এই এটিএমের। গ্রাহকরা এই এটিএমে ০.৫ গ্রাম থেকে শুরু করে ১০০ গ্রাম পর্যন্ত মোট আটটি অপশনে সোনা তুলতে পারবেন।

প্রিপেড ও পোস্টপেড স্মার্ট কার্ড:

সংস্থাটি বলছে, তারা যতটা সম্ভব কম খরচে মানুষের কাছে সোনা পৌঁছে দিতে চাইছে। এছাড়াও, সোনা কিনতে ক্রেতাদের জন্য ডেবিট ও ক্রেডিট কার্ড ছাড়াও প্রিপেড এবং পোস্টপেড স্মার্ট কার্ডের সুবিধাও নিয়েও হাজির হয়েছে সংস্থাটি।

গোল্ডসিক্কা প্রাইভেট লিমিটেড একটি বিবৃতিতে বলছে, “উপভোক্তাদের চাহিদায় সামাল দিতেই এই গোল্ড এটিএম খোলা হয়েছে। ০.৫ গ্রাম থেকে ১০০ গ্রাম পর্যন্ত বিভিন্ন রেঞ্জে সোনা এই এটিএম থেকে পেয়ে যাবেন কনজ়িউমাররা।”

সোনা তুলতে যে কোনও মানুষ তাঁদের ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করে এই এটিএমে আসতে পারেন বলে আরও জানিয়েছে সংস্থাটি।
এটিএমে খাঁটি সোনা:
এই এটিএমে যে সোনা মজুত থাকবে, তা সম্পূর্ণ ভাবে খাদমুক্ত? সংস্থাটি বলছে, এই গোল্ড এটিএম -এ ২৪ ক্যারাট গোল্ড থাকবে, যা নিখাদ সোনা। 

পাশাপাশি এটিএম-এ দেখানো হবে, মার্কেটের পরিবর্তন অনুযায়ী প্রতিদিনের সোনার দর। সংস্থা জানিয়েছে, এই এটিএমে ০.৫ গ্রাম -১০০ গ্রামের বেশি এক ফোঁটাও সোনা কিনতে সক্ষম হবেন না কাস্টমাররা।

 

বিভি/এসআই

মন্তব্য করুন: