• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

ইরানের কনস্যুলেটে হামলা: প্রতিশোধের হুঁশিয়ারি তেহরানের

প্রকাশিত: ১৪:৫২, ২ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
ইরানের কনস্যুলেটে হামলা: প্রতিশোধের হুঁশিয়ারি তেহরানের

ছবি: ইসরায়েলি হামলায় বিধ্বস্ত সিরিয়ায় ইরানের কনস্যুলেটে

সিরিয়ায় ইরানের কনস্যুলেটে হামলায় কূটনীতিক ও বিপ্লবী গার্ডের শীর্ষ নেতাসহ ১১ জনকে হত্যার চরম প্রতিশোধের হুঁশিয়ারি দিয়েছে তেহরান। হামলার ঘটনায় রাশিয়া ছাড়াও তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব, কাতার, জর্ডানসহ প্রভাবশালী আরব রাষ্ট্রগুলো।

সোমবার (১ এপ্রিল) সিরিয়ার রাজধানী দামেস্কে হামলার ঘটনায় ইসরায়েল ও যুক্তরাষ্ট্র বিরোধী বিক্ষোভ হয়েছে তেহরানে। এবারের হামলায় নিহত বিপ্লবী গার্ড রেজিমেন্টে শীর্ষ নেতা রেজা জাহেদি ছাড়াও বাগদাদে মার্কিন হামলায় নিহত কাশেম সোলাইমানির ছবি নিয়ে অংশ নেন বিক্ষুব্ধরা। সিরিয়ার বিক্ষোভে পোড়ানো হয়েছে হামলায় অভিযুক্ত ও পৃষ্ঠপোষক দেশের পতাকা। চরম প্রতিশোধের দাবিতে বিক্ষুব্ধদের শ্লোগানে মুখরিত হয় রাজপথ।

হামালাটিকে অগ্রহণযোগ্য বলেছে রাশিয়া। সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, কোন যুক্তিতেই দূতাবাস লক্ষ্য করে হামলার যৌক্তিকতা থাকতে পারে না। পাল্টা জবাবের জন্য ইসরায়েলের পাশাপাশি সহায়তাকারী যুক্তরাষ্ট্রকেও প্রস্তুত থাকতে হুঁশিয়ার করে এক্স স্ট্যাটাস দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, পাল্টা হামলার অধিকার রয়েছে ইরানের। পরিস্থিতি পর্যালোচনার ভিত্তিতে শাস্তির ব্যবস্থা নেবে তেহরান। সোমবারের হামলায় বিপ্লবী গার্ডের এক শীর্ষ কমান্ডার ও সহযোগীসহ ইরানের ৭ সামরিক পরামর্শক ও দুতাবাস কর্মী নিহত হন। বেঁচে যান ইরানের রাষ্ট্রদূত হোসেইন আকবরি। সূত্র: আল জাজিরা

বিভি/এমআর

মন্তব্য করুন: