• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভারতে লোকসভা নির্বাচন: ‘ধোঁয়াশা’ সৃষ্টির চেষ্টা বিজেপির (ভিডিও)

প্রকাশিত: ১৪:১৮, ১৫ মে ২০২৪

ফন্ট সাইজ

ভারতে চলছে লোকসভা নির্বাচন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি আশা করছে, এবার ৪০০ আসনের বেশি পেয়ে তারা আবারও সরকার গঠন করবে। কিন্তু আসলেই কি তেমনটা হবে নাকি নিজেদের পতন ঠেকাতে ভোটারদের সামনে ধোঁয়াশা সৃষ্টির চেষ্টা চালাচ্ছেন তারা?

নির্বাচনের মাঝামাঝি পর্যায়ে এসে বিজেপির এমন আশাকে রীতিমত দুরাশাই বলছেন ভারতের প্রখ্যাত সিফোলজিস্ট বা নির্বাচন বিশেষজ্ঞ যোগেন্দ্র যাদব। বিভিন্ন রাজ্য ঘুরে নিজের অভিজ্ঞতার আলোকে এমন মত দিয়েছেন তিনি। 

ভারতের নির্বাচন নিয়ে জরিপ ও জনমত সমীক্ষা করার বিষয়ে যোগেন্দ্রের অভিজ্ঞতা প্রায় ৩০ বছরের।  ভোটের আগে জনমত যাচাইয়ের জন্য তিনি একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করেছেন। সম্প্রতি যোগেন্দ্র দাবি করেছেন, ভারতের নির্বাচনের পাশা বদলানো শুরু হয়ে গেছে। বিভিন্ন রাজ্য ঘুরে তার মনে হয়েছে, এবার বিজেপি সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় সংখ্যার চেয়ে অনেক কম আসন পাবে। 

ভারতের ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২৭২টি আসনে জেতা জরুরি। গত নির্বাচনে ৩০৩ আসনে জয় পেয়ে সরকার গঠন করেছিল বিজেপি। তবে যোগেন্দ্রের মতে এবারের নির্বাচনে ২৭২ আসনের চেয়েও অনেক কম আসন পাবে এবার বিজেপি। এমনকি শরিকদের নিয়েও এবার সরকার গঠনে ব্যর্থ হতে পারে নরেন্দ্র মোদির দল। 

যোগেন্দ্রের গবেষণা বলছে শুধু মহারাষ্ট্রেই কম করে হলেও এবার ২০টি আসন হারাতে চলেছে দলটি। কর্ণাটকেও অন্তত ১০টি আসন হারাতে চলেছে দলটি। উত্তরাখন্ড ও উত্তর প্রদেশ মিলিয়ে মোট ৮৫টি আসনের মধ্যে দলটি গতবার ৬৯ আসন পেলেও এবার সেখানে ১৫টি আসন কমে যেতে পারে। এছাড়া হরিয়ানা, পাঞ্জাব, দিল্লি ও হিমাচল প্রদেশেও বেশ চাপে আছে বিজেপি। 

বিজেপির শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত বিহারেও গিয়েছিলেন যোগেন্দ্র। পূর্ব ভারতের এই রাজ্যে ঘুরে আসার পর তার মনে হয়েছে, সেখানেও এবার ভরাডুবি হবে গেরুয়া শিবিরের। বিহারে ৪০টি লোকসভা আসনের ১৫টি আসনেই হারাতে পারে দলটি। অর্থাৎ সব মিলিয়ে গতবার জয় পাওয়া আসনগুলোর মধ্যে প্রায় ১০০টি আসনই হারাবে বিজেপি। 

নির্বাচনের শুরু থেকেই বিজেপি জিতে গেছে বলে ঢালাও ভাবে প্রচার চালানো হচ্ছে। অনেক নির্বাচন বিশ্লেষকের মতে নিজেদের দুর্বলতা ঢাকতেই এমন ঢাকঢোল পিটাচ্ছে বিজেপি। আর এর ফলে অনেকেই ভোট দেওয়ার আগ্রহ হারিয়েছেন।

বিভি/এমএফআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2