• NEWS PORTAL

  • শনিবার, ২২ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এবার স্বাধীন ফিলিস্তিনের পক্ষে আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেন

প্রকাশিত: ১৭:৫০, ২২ মে ২০২৪

ফন্ট সাইজ
এবার স্বাধীন ফিলিস্তিনের পক্ষে আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেন

প্রতীকী ছবি

আরও জোরালো হলো ফিলিস্তিনের স্বাধীনতার স্বীকৃতির দাবি। আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেনের পক্ষ থেকে ফিলিস্তিন ভূখণ্ডের স্বাধীনতায় স্বীকৃতির আনুষ্ঠানিক আশ্বাস পেয়েছে ফিলিস্তিন।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সিমন হ্যারিস বলেছেন, ফিলিস্তিনের স্বাধীনতায় স্বীকৃতি দেওয়ার মাধ্যমেই মধ্যপ্রাচ্যের বহু পুরনো সংকটের বিশ্বাসযোগ্য সমাধান হতে পারে। ফিলিস্তিনের স্বাধীনতা অর্জনের দাবি আদায়ে স্পেন ও নরওয়েকে সাথে নিয়ে সর্বোচ্চ চেষ্টার আশ্বাসও দেন তিনি। 

আয়ারল্যান্ডের সাথে মিল রেখে ২৮ মে এবিষয়ে আনুষ্ঠানিক ঘোষণার খবর দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ। পার্লামেন্ট অধিবেশনে সানচেজ জানান, ফিলিস্তিন সংকটের শান্তিপূর্ণ সমাধান চান না ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু, এটা তার দৃঢ় বিশ্বাস। 

বিশ্বের শক্তিধর অন্যান্য রাষ্ট্রকেও ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়েছেন নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহির স্টোইরি। 

একযুগ আগে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন জোটভুক্ত সুইডেন। সম্প্রতি স্বীকৃতি দিয়েছে একই জোটভূক্ত স্লোভেনিয়া ও মাল্টা। আর ফিলিস্তিনের স্বাধীনতার দাবি পাস করেছে জাতিসংঘ সাধারণ পরিষদ। 

আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেনের এই ঘোষণাকে স্বাগত জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন-পিএলওর মহাসচিব হুসেইন আল-শেখ। সূত্র: আল জাজিরা

বিভি/এমআর

মন্তব্য করুন: