• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

যুক্তরাজ্যের ‘রেড লিস্ট’ মুক্ত হচ্ছে বাংলাদেশ

প্রকাশিত: ১৫:২০, ১৯ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৫:৩০, ১৯ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
যুক্তরাজ্যের ‘রেড লিস্ট’ মুক্ত হচ্ছে বাংলাদেশ

যুক্তরাজ্যের রেড লিস্ট থেকে অবশেষে বাদ পড়ছে বাংলাদেশ। আগামী সপ্তাহ থেকে এটি কার্যকর হতে পারে বলে একটি সূত্র জানিয়েছে। এটি কার্যকর হলে হোটেল কোয়ারেন্টিন ছাড়াই বাংলাদেশ থেকে ব্রিটেন ভ্রমণের সুযোগ পাওয়া যাবে।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) এই সিদ্ধান্ত সম্পর্কে চূড়ান্ত ঘোষণা দেবে ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট ইউকে। স্কাই নিউজকে যুক্তরাজ্যের তথ্য বিশ্লেষক এবং ভ্রমণ বিশেষজ্ঞ টিম হোয়াইট এমন তথ্য জানিয়েছেন। বাংলাদেশ, পাকিস্তান, তুরস্ক, মালদ্বীপসহ নতুন ওই তালিকায় ১২টি দেশের নাম রয়েছে বলে জানা গেছে।
 
বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, লন্ডনের হাইকমিশনের তৎপরতা আর কমিউনিটির মানুষের দাবির মুখে এ ভোগান্তির অবসান হতে যাচ্ছে।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত ৯ এপ্রিল থেকে বাংলাদেশ যুক্তরাজ্যের ভ্রমণ তালিকায় রেড লিস্টে রয়েছে। 

এর আগে সম্প্রতি লন্ডন সফরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন করোনাভাইরাসের কারণে যুক্তরাজ্যের জারি করা রেডলিস্টকে 'বৈষম্যমূলক' অভিহিত করে বাংলাদেশকে এই তালিকা থেকে বাদ দেওয়ার আহ্বান জানান। 

জানা গেছে, কয়েক হাজার  ব্রিটিশ নাগরিক হোটেল কোয়ারেন্টিনের ঝামেলা এড়াতে কয়েক মাস ধরে বাংলাদেশে অবস্থান করছেন। বাংলাদেশি টাকায় প্রায় তিন লাখ টাকা ব্যয়ে হোটেল কোয়ারেন্টিন এড়াতে অনেকে ভিসা পেয়েও ব্রিটেনে যাচ্ছেন না।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ ইঙ্গিত দিয়েছেন যে, বিদেশ থেকে আসা দুই ডোজ টিকা নেওয়া ব্রিটেন ভ্রমণকারীদের দুটি পিসিআর পরীক্ষা শিগগিরই বাদ দেওয়া হবে। গত মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) হাউজ অব কমন্সকে সাজিদ জাভিদ বলেন, আমরা ভ্রমণ ব্যবস্থাকে ঘিরে কিছু পরিবর্তনের পরিকল্পনা করছি।

 

বিভি/এসডি

মন্তব্য করুন: