• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

অকাস চুক্তির জেরঃ যুক্তরাজ্যের সংগে প্রতিরক্ষা সংলাপ বাতিল করলো ফ্রান্স

প্রকাশিত: ১০:৪৭, ২০ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১০:৪৭, ২০ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
অকাস চুক্তির জেরঃ যুক্তরাজ্যের সংগে প্রতিরক্ষা সংলাপ বাতিল করলো ফ্রান্স

পরমাণু শক্তিচালিত সাবমেরিন নির্মাণ নিয়ে যুক্তরাজ্যের সাথে চুক্তি করেছে অস্ট্রেলিয়া। ছবি: বিবিসি

ব্রিটেন, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মধ্যে নতুন একটি নিরাপত্তা চুক্তির জেরে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রীর সংগে একটি পূর্বনির্ধারিত সামরিক সংলাপ বাতিল করেছেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী। খবর বিবিসি’র।

পারমাণবিক শক্তিচালিত ডুবোজাহাজ তৈরির জন্য অস্ট্রেলিয়া অকাস চুক্তিতে সই করার পর প্যারিস ক্ষুব্ধ হয়। কারণ এই চুক্তির কারণে ফ্রান্সের সংগে একটি বড় ডুবোজাহাজ ক্রয়চুক্তি থেকে বেরিয়ে আসে দেশটি।

গত সপ্তাহে অকাস (এইউকেইউএস) নামে বিশেষ নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া। এই চুক্তির আওতায় প্রথমবারের মতো পারমাণবিক ক্ষমতাসম্পন্ন সাবমেরিন তৈরি করতে পারবে অস্ট্রেলিয়া। এজন্য তাদের বাতিল করতে হয়েছে ২০১৬ সালে ফ্রান্সের সংগে স্বাক্ষরিত একটি প্রতিরক্ষা চুক্তি। যার আওতায় ৩৭ বিলিয়ন ডলার মূল্যের ১২টি প্রচলিত সাবমেরিন তৈরি করার কথা ছিলো।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি ব্যক্তিগতভাবে সিদ্ধান্ত নিয়ে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের সংগে বৈঠক বাতিল করেছেন। তবে এই বিষয়ে ফ্রান্স ও ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশ্যে কোনও কিছু জানানো হয়নি।

ফ্রান্সে থাকা সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত লর্ড রিকেটস, যার দুই দিনের ওই আলোচনার সহ-সভাপতি হওয়ার কথা ছিলো, তিনি নিশ্চিত করেছেন, বৈঠকটি ‘পরবর্তী তারিখের জন্য স্থগিত করা হয়েছে।’

গত সপ্তাহে সম্পন্ন হওয়া অকাস চুক্তিকে, বিতর্কিত দক্ষিণ চীন সাগরে চীনের প্রভাব মোকাবিলার প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে। ২০১৬ সালের সাবমেরিন চুক্তি বাতিল হয়ে যাওয়ায় কূটনৈতিক সংকট তৈরি হয়েছে। 

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জাঁ-ইভ লে দ্রিয়াঁ এটিকে ‘পিঠে ছুরিকাঘাত’ হিসেবে উল্লেখ করে একে ‘মিত্র এবং অংশীদারদের মধ্যে অগ্রহণযোগ্য আচরণ’ বলে বর্ণনা করেছেন।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ ওয়াশিংটন এবং ক্যানবেরায় থাকা ফরাসি রাষ্ট্রদূতদের প্রত্যাহারের আদেশ দিয়েছেন।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের পথে থাকা বরিস জনসন প্লেনে বসে দেওয়া এক বক্তব্যে বলেছেন, জোট নিয়ে ফ্রান্সের ‘চিন্তিত’ হওয়ার কিছু নেই। তিনি জোর দিয়ে বলেন যে, অ্যাংলো-ফরাসি সম্পর্ক ‘দৃঢ়’।

প্রধানমন্ত্রী বলেন, ব্রিটেন এবং ফ্রান্সের মধ্যে একটি ‘অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক’ রয়েছে, যা তিনি ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ বলে উল্লেখ করেন।

অকাস চুক্তির মাধ্যমে অস্ট্রেলিয়ার পরমানু শক্তিচালিত ডুবোজাহাজ মালিক হওয়ার সুযোগ তৈরি হয়েছে। এটা হলে অস্ট্রেলিয়া বিশ্বের সপ্তম দেশ হিসেবে এই ডুবোজাহাজের মালিক হবে। চুক্তির আওতায় মিত্ররা সাইবার সক্ষমতা, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং গভীর সমুদ্রে ব্যবহৃত অন্যান্য প্রযুক্তি ব্যবহার করবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বুধবার অকাস গঠনের কথা ঘোষণা করেন। মূলত বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে চীনের প্রভাব মোকাবেলার জন্যই নতুন এই অকাস জোট গঠন করা হয়েছে। ওই অঞ্চলে বহু বছর ধরেই সংকট বিরাজ করছে এবং এর জের ধরে উত্তেজনাও চলছে।

বিভি/এসডি

মন্তব্য করুন: