• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

নির্বাচনে জয়ের পথে পুতিনের ‘ইউনাইটেড রাশিয়া’

প্রকাশিত: ১১:২১, ২০ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১১:২২, ২০ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
নির্বাচনে জয়ের পথে পুতিনের ‘ইউনাইটেড রাশিয়া’

রাশিয়ায় নির্বাচনে ভোট দিচ্ছেন মানুষ। ছবি: গেট্টি ইমেজ

রাশিয়ায় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখার পথে প্রেসিডেন্ট পুতিন-এর দল ইউনাইটেড রাশিয়া। তবে ভোটে বিরোধীদের আটক করা, ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। ভোটগণনা এখনো চলছে। 

ডয়েচে ভেলে’র প্রতিবেদনে বলা হয়েছে, এই ভোটগ্রহণ নিয়ে অনেক অভিযোগ রয়েছে। পুতিন-এর কট্টর বিরোধীদের ভোটে দাঁড়াতে দেওয়া হয়নি। নির্বাচন কমিশন অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে।

রাশিয়ার পার্লামেন্ট ডুমার ৪৫০টি আসনের জন্য এই নির্বাচনে মোট ১৪টি দল প্রতিদ্বন্দ্বিতা করেছিলো।

নির্বাচন কমিশন জানিয়েছে, এখনো পর্যন্ত ৫০ শতাংশ ভোট গণনা করা হয়েছে। তারমধ্যে ইউনাইটেড রাশিয়া পেয়েছে ৪৬ শতাংশ এবং কমিউনিস্ট পার্টি ২১ শতাংশ।

রবিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভোটপর্ব শেষ হওয়ার পর ইউনাইটেড রাশিয়ার নেতারা জানিয়ে দিয়েছিলেন, তারাই জয়ী হবেন। সরকারি টেলিভিশনে দেখা গেছে, ইউনাইটেড রাশিয়ার নেতারা তাদের সমর্থকদের অভিবাদন গ্রহণ করছেন এবং দাবি করছেন, পুরোপুরি অবাধ ও নিরপেক্ষ ভোট হয়েছে।

পুতিন-এর কট্টর বিরোধী নাভালনি জেলে রয়েছেন। তাঁর দলকে ভোটে অংশ নিতে দেওয়া হয়নি। অভিযোগ করা হয়েছে, তারা চরমপন্থি। নাভালনির সংগে সম্পর্ক রয়েছে, এমন কোনো নেতা বা দলকেও ভোটে অংশ নিতে দেওয়া হয়নি।

ডয়েচে ভেলে বলছে, ইউনাইটেড রাশিয়া বাদ দিয়ে ১৩টা দল নির্বাচনে অংশ নিয়েছে ঠিকই, কিন্তু তারা কেউই জোর বিরোধী নয়। অভিযোগ, বিরোধীরা ভোটের ময়দানে আছে বোঝাতেই ওই দলগুলিকে ভোটে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে ক্রেমলিন জানিয়েছেন, বিরোধীদের ভোটে অংশ না নিতে দেওয়ার প্রচারটা পুরোপুরি মিথ্যা। কিছু নেতা আইন ভেঙেছিলেন, তাই তারা শাস্তি পেয়েছেন, এটাই আসল কথা।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, তারা ৭৫০টি অভিযোগ পেয়েছেন। কিন্তু ভোটের ফল বদলে দেওয়ার মতো গুরুতর কোনো অভিযোগ পাননি।

ভোট পর্যবেক্ষক সংস্থা গোলোস অর্গানাইজেশন জানিয়েছে, তাদের তালিকায় তিন হাজার ৬০০টি গুরুতর অভিযোগ রয়েছে। প্রতিটি অভিযোগের ছবি বা ভিডিও আছে। বহু জায়গায় প্রার্থী ও পর্যবেক্ষকদের অধিকারভঙ্গের অভিযোগও রয়েছে।

নাভালনি শিবির একটা কৌশল নিয়েছিলো। তারা একটা স্মার্ট ভোটিং অ্যাপের মাধ্যমে সমর্থকদের জানাচ্ছিলেন, কোন্ বিরোধী প্রার্থী ইউনাইটেড রাশিয়ার প্রার্থীকে হারাতে পারবেন। কিন্তু শুক্রবার থেকে এই অ্যাপ বন্ধ করে দেয়  অ্যাপল, টেলিগ্রাম ও গুগল।

নাভালনি তাঁর ব্লগে লিখেছেন, যদি ইউনাইটেড রাশিয়া জিততে পারে, তাহলে আরো পাঁচ বছরের জন্য রাশিয়া দারিদ্রে ডুবে থাকবে, আরো পাঁচ বছর চলবে দমন, নিপীড়ন।

নাভালনির বন্ধুরা ইনস্টাগ্রামে আবেদন করে বলেছিলেন, আজই হচ্ছে সেদিন, যখন আপনাদের রায়ের গুরুত্ব অপরিসীম।

বিভি/এসডি

মন্তব্য করুন: