• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আকাশপথের নিষেধাজ্ঞা তুলে নিলো যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ১২:০২, ২১ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
আকাশপথের নিষেধাজ্ঞা তুলে নিলো যুক্তরাষ্ট্র

যুক্তরাজ্য এবং ইউরোপীয় অন্যান্য দেশসহ সব দেশের নাগরিকরা দুই ডোজ টিকা নেওয়া সম্পন্ন করে আকাশপথে যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে পারবেন। সোমবার (২০ সেপ্টেম্বর) হোয়াইট হাউজ জানিয়েছে আগামী নভেম্বর মাস থেকে এটি কার্যকর করা হবে। 

হোয়াইট হাউজের কোভিড-১৯ সমন্বয়ক জেফ জিয়েন্টস জানিয়েছেন,  আন্তর্জাতিক ভ্রমণে যুক্তরাষ্ট্রে প্রবেশে দেশভিত্তিক নয়, বরং ব্যক্তিভিত্তিক পদ্ধতি অবলম্বন করা হবে। সর্বোপরি, আকাশপথে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে হলে দুই ডোজ টিকা সম্পন্ন করা বাধ্যতামূলক। 

নতুন নিয়ম অনুযায়ী, টিকা নেওয়া সম্পন্ন করলে বিমানের যাত্রীদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে, শিশুরা যারা টিকা নেওয়ার উপযোগী নয় তাদের জন্য আলাদা নিয়ম প্রযোজ্য হবে। 

যেসব মার্কিন নাগরিক টিকা নেওয়া সম্পন্ন করেননি তারা অন্য দেশ থেকে যুক্তরাষ্ট্রে যেতে পারলেও, দেশে ফেরার ২৪ ঘণ্টা আগে ও পরে তাঁদের করোনা পরীক্ষা করাতে হবে। 

তবে সড়কপথে যারা যুক্তরাষ্ট্রে ঢুকতে চান তাদের জন্য এই নিয়ম প্রযোজ্য নয়। অর্থাৎ মেক্সিকো এবং কানাডা থেকে সীমান্ত পার হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে হলে দুই ডোজ টিকা নেওয়া বাধ্যতামূলক নয়। 

উল্লেখ্য, করোনা ভাইরাসের বিস্তার রোধে গত বছরের শুরুতে প্রথমে চীনা এবং পরে যেকোনো দেশের নাগরিকদের আকাশপথে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিলো। সেই নিষেধাজ্ঞা ২০ সেপ্টেম্বর তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র।

 

বিভি/এএএন

মন্তব্য করুন: