• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সু চি’র বিচার শুরু

প্রকাশিত: ১০:১১, ২২ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
সু চি’র বিচার শুরু

অং সান সু চি

সামরিক বাহিনীর ক্ষমতা দখলের পর মিয়ানমার জুড়ে সহিংসতায় উসকানি দেওয়ার অভিযোগে গৃহবন্দি নেত্রী অং সান সু চিকে স্থানীয় সময় মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) আদালতে তোলা হয়। এ মামলায় ইতোমধ্যে সরকারি কৌঁসুলিদের সাক্ষ্য নিয়েছেন আদালত।

ট্রায়াল সেশনের পর সু চি’র আইনজীবী খিন মং জাও বলেন, অভিযোগের বিষয়ে তার মক্কেল নিজেকে নির্দোষ দাবি করেছেন। এ সময় তিনি সু চি’র নিঃশর্ত মুক্তি চান।

এর আগে গত ১২ সেপ্টেম্বর অসুস্থতার কথা জানিয়ে অনুপস্থিতির আবেদন করেন সু চি। আদালত চলাকালে আইনজীবীরা বিচারকরা তার অসুস্থতার কথা অবহিত করেন। পরে আদালত মুলতবি করা হয়।

করোনাভাইরাস বিধি-নিষেধ ভাঙা ও অবৈধভাবে ওয়াকিটকি রাখার মামলায় রাজধানী নেপিডোর আদালতে সু চি’র বিচার চলছে। জান্তা সরকার তার বিরুদ্ধে আরও চারটি দুর্নীতির মামলা দায়ের করেছেন।

রেডিও তেহরানের অনলাইন সংস্করণ পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়, সু চি’র বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হলে কয়েক দশকের জেল হতে পারে। 

গত বছরের নির্বাচনে সু চি’র দল লীগ ফর ডেমোক্রেসি বিপুল বিজয় লাভ করে তবে সামরিক বাহিনী দাবি করেছিল, নির্বাচনে বড় রকমের অনিয়ম হয়েছে। পরে চলতি বছরের প্রথম দিকে মিয়ানমারের সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে সু চি ও তাঁর দলকে ক্ষমতাচ্যুত করে।  তবে সু চিকে আটকের পরপরই দেশের জনগণ ব্যাপকভাবে ক্ষুব্ধ হয়ে ওঠে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির সাম্প্রতিক ঘটনাবলীর ওপর নজর রাখা সংগঠন অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স-এর (এএপিপি) হিসাবে মিয়ানমারে অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত অন্তত সাত হাজারের মানুষকে গ্রেফতার করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর হাতে মারা গেছেন প্রায় এক হাজার জন।

গত ১ আগস্ট মিয়ানমারের জান্তা সরকারের নেতৃত্বে তত্ত্বাবধায়ক সরকার গঠন করেন সামরিক শাসক মিন অং হ্লাইং। তিনি আগামী ২০২৩ সালের মধ্যে নতুন বহু দলীয় নির্বাচনের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

বিভি/এসডি

বিভি/এসডি

মন্তব্য করুন: