• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

তালেবানের অংশগ্রহণ নিয়ে মতানৈক্যঃ বাতিল হলো সার্ক বৈঠক

প্রকাশিত: ১৫:০১, ২২ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৫:২০, ২২ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
তালেবানের অংশগ্রহণ নিয়ে মতানৈক্যঃ বাতিল হলো সার্ক বৈঠক

সংগৃহীত ছবি

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংগঠন- সার্ক এর সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠকে পাকিস্তান তালেবানের প্রতিনিধিত্ব চাওয়ায় বৈঠকটি বাতিল করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই।

আগামী শনিবার (২৫ সেপ্টেম্বর) নিউ ইয়র্কের জাতিসংঘ জেনারেল অ্যাসেম্বলিতে সার্ক-এর ৭৬তম বৈঠক হওয়ার কথা ছিলো। এএনআই জানায়, পাকিস্তান চেয়েছিলো সার্ক-এর বৈঠকটিতে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করুক তালেবান। তবে কিন্তু সার্কের বেশিরভাগ সদস্য দেশই পাকিস্তানের দাবিতে রাজি না হওয়াতে বাতিল করা হয়েছে বৈঠক। সার্ক-এর সদস্য দেশগুলো হলো- বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলংকা।

প্রতিবছর জাতিসংঘের সাধারণ অধিবেশনের পার্শ্ববৈঠক হিসেবে সার্ক সদস্যদের বৈঠক হয়ে থাকে। এবারের বৈঠকটির আয়োজক ছিলো নেপাল। 

নেপালের তরফ থেকে বিবৃতি দেওয়া হয়, সদস্যদের মধ্যে প্রবল মতান্তরের জেরেই বাতিল করা হচ্ছে ওই বৈঠক। শুধু তালেবানের পররাষ্ট্রমন্ত্রীকে বৈঠকে নিয়ে আসাই নয়, আশরাফ গনির সরকারের কোনো প্রতিনিধিত্ব যাতে সার্কের বৈঠকে না থাকে, সেই দাবিও রেখেছিল ইসলামাবাদ।

এএনআই জানিয়েছে, সার্কের সংখ্যাগরিষ্ঠ সদস্য বৈঠকে আফগানিস্তানের জন্য একটি চেয়ার খালি রাখতে সম্মত হয়েছিলেন। তবে পাকিস্তান তাতে রাজি হয়নি। ফলে বাতিল হয়ে যায় বৈঠকটি।

সার্ক সচিবালয় জানিয়েছে, সব সদস্য দেশের সম্মতির অভাবে বৈঠকটি বাতিল হয়ে গেছে।

কাবুলের নতুন শাসক তালেবানের এখনও বিশ্ব স্বীকৃতি মেলেনি। তালেবান মন্ত্রিসভার কয়েক সদস্য এখনও জাতিসংঘের নিষিদ্ধ তালিকায় রয়েছেন।

চলতি সপ্তাহে নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ অধিবেশনে বিশ্বনেতাদের উদ্দেশে কথা বলার অনুরোধ জানিয়েছে তালেবান। তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি সোমবার এক চিঠিতে এ অনুরোধ জানান।

জাতিসংঘের এক মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, উচ্চ পর্যায়ের ওই আলোচনায় অংশ নেওয়ার অনুরোধটি জাতিসংঘের ক্রেডেনশিয়াল কমিটি বিবেচনা করছে। নয় সদস্যের ওই কমিটির অন্যতম সদস্য যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়া।

তবে, আগামী সোমবার সাধারণ পরিষদের অধিবেশন শেষ হওয়ার আগে সেখানে তালেবানের অংশ নেওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। কারণ, নিয়মানুযায়ী অধিবেশন শেষ হওয়ার আগ পর্যন্ত জাতিসংঘে আফগানিস্তানের দূত হিসেবে গোলাম ইসাকজাই বহাল থাকবেন। তিনি ২৭ সেপ্টেম্বর সভার শেষ দিনে ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে।

তবে তালেবান বলছে, আফগানিস্তানের ক্ষমতাচ্যুত আশরাফ ঘানি সরকারের দূত ‘আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করছেন না।’ তারা আরও জানিয়েছে, বিশ্বের অনেক দেশ এখন সাবেক প্রেসিডেন্ট ঘানিকে আফগানিস্তানের নেতা হিসেবে স্বীকৃতি দেয় না।

বিভি/এসডি

মন্তব্য করুন: