• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

আশার বাণী শোনালেন কিম জং উনের বোন

প্রকাশিত: ১৮:০৩, ২৪ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
আশার বাণী শোনালেন কিম জং উনের বোন

ফাইল ছবি।

দক্ষিণ কোরিয়ার সংগে শান্তির জন্য ইতিবাচক বার্তা দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং আনের প্রভাবশালী বোন কিম ইয়ো-জং। তিনি বলেছেন, দক্ষিণ কোরিয়া যদি কোনো উস্কানিমূলক পদক্ষেপ না নেয় তাহলে পিয়ংইয়াং শান্তি আলোচনা আবার শুরু করতে রাজি।

দক্ষিণ কোরিয়ার সরকার ওই উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কোরীয় যুদ্ধের আনুষ্ঠানিক অবসানের জন্য যখন ডাক দিয়েছে তখন কিম ইয়ো-জং এমন বক্তব্য দিলেন।

সম্প্রতি জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেয়ার সময় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন কোরীয় যুদ্ধের আনুষ্ঠানিক অবসান ঘটানোর আহ্বান জানিয়েছিলেন। এক বিবৃতিতে কিম ইয়ো-জং একে 'প্রশংসনীয় পরিকল্পনা' বলে বর্ণনা করেন।

তিনি বলেন, উত্তর কোরিয়ার ব্যাপারে সিউলের সরকার যদি কঠোর শত্রুতামূলক অবস্থান পরিত্যাগ করে- তাহলে দুই কোরিয়ার সম্পর্কোন্নয়ন আলোচনা হতে পারে।

১৯৫৩ সালে কোরিয়ার যুদ্ধ শেষ হয়েছিলো। কিন্তু তা ঘটেছিল একটা যুদ্ধবিরতির মাধ্যমে। আজও দুই দেশের মধ্যে কোনো শান্তিচুক্তি হয়নি। ফলে আনুষ্ঠানিকভাবে ওই যুদ্ধের সমাপ্তি হয়নি।

২০১৯ সালে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন-এর সংগে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক হয়। কিন্তু ওই বৈঠকটি ফলপ্রসূ হয়নি। তারপর থেকে মূলত দুই কোরিয়ার মধ্যে সম্পর্ক তিক্ত হতে শুরু করে।

এরপর পিয়ংইয়ংয়ের সংগে সম্পর্ক ভালো করতে প্রেসিডেন্ট মুন বহুবার ওই যুদ্ধের অবসানের ডাক দিয়েছেন।

কিম ইয়ো-জং তাঁর বক্তব্যে আলোচনার যে কথা উল্লেখ করেছেন তাতেই দক্ষিণ কোরিয়ার বর্তমান সরকারের মধ্যে আশাবাদ তৈরি হবে।

বিভি/এমএস

মন্তব্য করুন: