• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ছাড়াল সাত লাখ

প্রকাশিত: ১৪:১৪, ২ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ছাড়াল সাত লাখ

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় মোট মৃত্যুর সংখ্যা সাত লাখ ছাড়িয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের হিসেবে, ২০২০ সালে মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৭ লাখ ১৮ হাজার ৯৮৪ জন।

শনিবার (২ অক্টোবর) রয়টার্স জানিয়েছে, গত এক সপ্তাহে প্রতিদিন যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে গড়ে মারা গেছেন দুই হাজারেরও বেশি মানুষ, আক্রান্ত হয়েছেন গড়ে ১ লাখ ১৭ হাজার ৬২৫ জন। চলতি বছর জানুয়ারিতে যখন দেশটিতে করোনা সংক্রমণ সর্বোচ্চ মাত্রায় ছিলো তারচেয়েও এই হার ৬০ শতাংশ বেশি।

এখনো করোনাভাইরাসে আমেরিকায় বেশি মানুষ মারা যাচ্ছে। বিশ্বে করোনাভাইরাসে যতো মৃত্যু হয়েছে তার শতকরা ১৪ ভাগ শুধু আমেরিকাতেই। এছাড়া, বিশ্বের শতকরা ১৯ ভাগ মানুষ আমেরিকাতেই আক্রান্ত হয়েছেন। ২০২০ সালে করোনা মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত মোট আক্রান্ত ও মৃতের হিসেবে বিশ্বে শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২৩ কোটি ৫০ লাখ ৩৮ হাজার ৪৭৫ জন এবং এ রোগে মারা গেছেন মোট ৪৮ লাখ ৫০ হাজার ৬২ জন। 

চলতি বছর জানুয়ারি-ফেব্রুয়ারির পর মার্চ থেকে আগস্ট পর্যন্ত দেশটিতে করোনায় দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যায় নিম্নমুখি প্রবণতা দেখা যাচ্ছিলো। কিন্তু করোনা’র অতিসংক্রামক ধরন ডেল্টার প্রভাবে সেপ্টেম্বর থেকে আবারও বাড়তে শুরু করে আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন৪ কোটি ৪৪ লাখ ৩ হাজার ৪০৫ জন এবং মারা গেছেন ৭ লাখ ১৮ হাজার ৯৮৪ জন।

এদিকে, দেশটিতে গণটিকাদান কর্মসূচিতে বেশ গতি এসেছে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য অনুযায়ী, দেশটির মোট প্রাপ্তবয়স্ক নাগরিকদের ৫৬ শতাংশ টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন এবং টিকার অন্তত একটি ডোজ নিয়েছেন প্রায় ৬৫ শতাংশ নাগরিক। পাশাপাশি, সংক্রমণের ঝুঁকি যাদের বেশি, তাদেরকে গত সপ্তাহ থেকে টিকার তৃতীয় বা বুস্টার ডোজ দিচ্ছে মার্কিন সরকার।

বিভি/এসডি

মন্তব্য করুন: