• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

`অপরাজেয় সামরিক বাহিনী` গড়ার ঘোষণা উনের

প্রকাশিত: ১৮:৪২, ১২ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
`অপরাজেয় সামরিক বাহিনী` গড়ার ঘোষণা উনের

ফাইল ছবি।

'অপরাজেয় সামরিক বাহিনী' গোড়ে তোলার ঘোষণা দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। বলেছেন, যুক্তরাষ্ট্রের শত্রুভাবাপন্ন নীতির কারণেই এই বাহিনী গড়ে তোলা হবে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাতে বিসিবি জানিয়েছে, কিম জং উন বলেছেন, কোনো যুদ্ধ শুরু করার জন্য নয়, আত্মরক্ষার্থেই অস্ত্র তৈরি করছে তাঁর দেশ।

সম্প্রতি বেশ কিছু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ছে উত্তর কোরিয়া। এর মধ্যে কোনো কোনটিকে তাঁরা হাইপারসনিক এবং বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বলেও দাবী করছে।

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়াংয়ে 'আত্ম-প্রতিরক্ষা ২০২১'- প্রদর্শনীতে দেওয়া ভাষণে কিম বলেন, উত্তর কোরিয়া তার প্রতিবেশীর সংগে যুদ্ধে জড়াতে চায় না।

তিনি বলেন, আমরা কারো সংগে যুদ্ধ নিয়ে কথা বলছি না, কথা বলছি যুদ্ধ ঠেকানোর জন্য। জাতীয় সার্বভৌমত্ব রক্ষায় আমরা আক্ষরিক অর্থেই যুদ্ধ-প্রতিরোধী ব্যবস্থা আরও বৃদ্ধি করছি।

উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে উত্তেজনা তৈরির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেন কিম।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বারবারই বলেছেন যে তারা উত্তর কোরিয়ার সংগে কথা বলতে আগ্রহী। তবে ওয়াশিংটনের দাবি উত্তর কোরিয়াকে তাদের পরমাণু অস্ত্র পরিত্যাগ করতে হবে। কিন্তু এই দাবিতে কান দিচ্ছে না উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র পরীক্ষা নিষিদ্ধ করেছে জাতিসংঘ। কিন্তু এই নিষেধাজ্ঞা উপেক্ষা করেই দেশটি বারবারই অস্ত্রের পরীক্ষা চালাচ্ছে। এই কারণে দেশটির ওপর বড় ধরনের নিষেধাজ্ঞা জারি রয়েছে।

বিভি/এমএস

মন্তব্য করুন: