• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

কাশ্মীরে পাঁচ দিন ধরে লড়াই চলছে, আরও দুই ভারতী সেনা নিহত

প্রকাশিত: ১৮:১৬, ১৫ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
কাশ্মীরে পাঁচ দিন ধরে লড়াই চলছে, আরও দুই ভারতী সেনা নিহত

ফাইল ছবি।

গত প্রায় পাঁচদিন ধরে জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে সীমান্ত লাগোয়া জঙ্গলে বিচ্ছিন্নতাবাদীদের সংগে ভারতীয় সেনাবাহিনীর তীব্র লড়াই চলছে। গত ১০ অক্টোবর ডেরা কি গলি অঞ্চলে অস্ত্রধারীদের হামলায় পাঁচ সেনার মৃত্যু হয়েছিলো। বৃহস্পতিবার রাতে আরও দুইজন আহত হয়েছেন সেনাবাহিনীর বিবৃতিতে জানানো হয়। সকালে তাদের নিহত হওয়ার খবর জানিয়েছে সেনা সূত্র। এদের একজন অফিসার এবং একজন জওয়ান।

ডয়েচে ভেলে'র বাংলা বিভাগের খবরে বলা হয়েছে, ভারতীয় সেনা সূত্র জানিয়েছে, বিপুল অস্ত্র নিয়ে পাকিস্তান সীমান্ত পেরিয়ে ডেরা কি গলি সংলগ্ন জঙ্গলে আশ্রয় নিয়েছে কয়েকজন সন্ত্রাসী। ধারনা করা হচ্ছে, তারা লস্কর-ই-তইবার সদস্য। তাদের সীমান্ত পার হওয়ার খবর জানতে পেরে ভারতীয় সেনারা ওই অঞ্চলে অপারেশন শুরু করে। গত ১০ অক্টোবর দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই হয়। তাতে ৫ সেনার মৃত্যু হয়।

সেনা সূত্রের বরাতে ডয়েচে ভেলে জানিয়েছে, অস্ত্রধারীরা অ্যাডভানটেজ পজিশনে আছে। পাহাড়ের উপর থেকে তারা সেনাদের উপর আক্রমণ চালাচ্ছে। এছাড়াও জঙ্গলকে আশ্রয়ের উপযুক্ত জায়গা হিসেবে তারা ব্যবহার করছে। দুর্গম জঙ্গলের সুবিধা নিয়ে তারা দ্রুত পজিশন পরিবর্তন করছে।

গত পাঁচদিন ধরে দুই পক্ষের মধ্যে লড়াই চলছে। বৃহস্পতিবার রাতে এক সময় মুখোমুখি হয়ে যায় দুই পক্ষ। শুরু হয় গোলাগুলি। তখনই এক সেনা অফিসার এবং এক জওয়ান গুলিবিদ্ধ হন। পরে তারা মারা যান।

বিদ্রোহীদের এখনও ধরা সম্ভব হয়নি বলে জানিয়েছে সেনাবাহিনী। জঙ্গলে তাদের সংখ্যা কত তাও জানাতে পারেনি।

গত কয়েকমাসে উত্তপ্ত হয়ে উঠেছে কাশ্মীর। সেখানে সহিংসতায় বেশ কিছু সেনা এবং পুলিশের মৃত্যু হয়েছে। সম্প্রতি সাতজন সাধারণ মানুষের মৃত্যুর পর জায়গায় জায়গায় তল্লাশি অভিযান শুরু করে নিরাপত্তা বাহিনী। এতে অন্তত ৭০০০ জনকে আটক করা হয়। তারা সকলেই কোনো না কোনোভাবে বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সংগে যুক্ত বলে জানিয়েছে প্রশাসন। সব চরম অস্থির পরিস্থিতি বিরাজ করছে কাশ্মীরে।

এদিকে ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এনএসএ অজিত ডোভালের সংগে বৈঠক করে কাশ্মীর পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ টিম পাঠিয়েছে। সেই টিম কাশ্মীরে পৌঁছানোর পরেই ব্যাপক ধরপাকড় শুরু হয়েছে।

সূত্র: ডয়েছে ভেলে।

বিভি/এমএস

মন্তব্য করুন: