• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

পশ্চিম তীরে আরও দেড় সহস্রাধিক বাড়ি নির্মাণ করবে ইসরাইল

প্রকাশিত: ১৬:৪৯, ২৫ অক্টোবর ২০২১

আপডেট: ১৭:০৮, ২৫ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
পশ্চিম তীরে আরও দেড় সহস্রাধিক বাড়ি নির্মাণ করবে ইসরাইল

সংগৃহীত ছবি

দখল করা পশ্চিম তীরে আরও দেড় হাজারের বেশি বসতি নির্মাণ করার ঘোষণা দিয়েছে ইসরাইল। রবিবার (২৪ অক্টোবর) পশ্চিমতীরে আরও ১ হাজার ৩৫৫টি বসতি নির্মাণের ঘোষণা দিয়েছে প্রধানমন্ত্রী নাফতালি বেনেট সরকারের নির্মাণ ও গৃহায়ন মন্ত্রণালয়।

একের পর এক এভাবে ফিলিস্তিনের জমি দখল করে বসতি নির্মাণের নিন্দা জানিয়েছে ফিলিস্তিন এবং বিভিন্ন শান্তি কর্মীরা। এমনকি নতুন করে বসতি নির্মাণের ঘোষণায় ইসরাইলের সমালোচনা করেছে প্রতিবেশী জর্ডানও। নতুন করে ইসরাইলের বসতি নির্মাণের ঘোষণাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে উল্লেখ করেছে জর্ডান। খবর আলজাজিরা’র।

১৯৬৭ সালে ছয় দিনের সংঘাতে ওই অঞ্চল দখল করে নেয় ইসরাইল। তারপর থেকে কিছুদিন পর পরই সেখানে অবৈধ বসতি নির্মাণ করছে তারা।

নতুন বসতিতে আরও দুই হাজারের বেশি বাসিন্দার থাকার ব্যবস্থা করা হবে বলে ধারণা করা হচ্ছে। গত আগস্টেই এ বিষয়ে ইঙ্গিত দিয়েছিলো ইসরাইলের বেশ কয়েকটি প্রতিরক্ষা সূত্র।

আরও পড়ুন:
৪৭ বছর আগে বন্ধুকে লেখা স্টিভ জবস-এর চিঠি নিলামে
‘পরাজয় নিশ্চিত জেনেই তালেবানের সংগে চুক্তি করেছিলো যুক্তরাষ্ট্র’

‘ইসরাইলের সংগে সম্পর্ক স্বাভাবিক করে আরব দেশগুলো পাপ করেছে’

ইসরাইলি গৃহায়নমন্ত্রী জিভ এলকিন এক বিবৃতিতে বলেন, পশ্চিম তীরে ইহুদিদের উপস্থিতি জোরদার অপরিহার্য হয়ে পড়েছে।

মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে বক্তৃতার সময় অবৈধভাবে এসব বসতি নির্মাণের ফলে ফিলিস্তিনি জনগণের প্রতি ‘আগ্রাসন’ সৃষ্টি হয়েছে বলে বর্ণনা করে নিন্দা জানিয়েছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ। অন্যান্য দেশ, বিশেষ করে, যুক্তরাষ্ট্রকে ইসরাইলের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

ইসরাইলের বসতি নির্মাণের ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন কেমন প্রতিক্রিয়া জানায় তা দেখার অপেক্ষায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র নিড প্রাইস বলেন, বসতি নির্মাণের ঘটনায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। একতরফা পদক্ষেপ নেওয়া থেকে ইসরাইল ও ফিলিস্তিনকে বিরত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, এমন পদক্ষেপ উত্তেজনা বাড়াবে এবং এতে করে দ্বি-রাষ্ট্র সমাধানে অগ্রগতি থমকে যাবে।

আলজাজিরা’র খবরে বলা হয়েছে, পশ্চিমতীরে প্রায় ৪ লাখ ৭৫ হাজার ইসরাইলি ইহুদি বসবাস করছেন। আন্তর্জাতিক আইনের আওতায় এই বসতি অবৈধ বলে বিবেচনা করা হয়। 

বিভি/এসডি

মন্তব্য করুন: